পার্বত্য চুক্তি বাস্তবায়িত না হওয়ার প্রভাব উৎসবেও: সন্তু লারমা

“পার্বত্য চুক্তির ২৫ বছরেও পাহাড়ে স্বাভাবিক জীবন ও পরিবেশ ফিরে আসেনি।”

রাঙামাটি প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 April 2023, 02:33 PM
Updated : 10 April 2023, 02:33 PM

পার্বত্য চট্টগ্রাম চুক্তি বাস্তবায়িত না হওয়ায় পাহাড়ে কোনো উৎসব তার নিজস্ব আমেজে হচ্ছে না বলে মনে করেন পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির সভাপতি জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা (সন্তু লারমা)।

তিনি বলেছেন, যথাযথভাবে চুক্তি যদি বাস্তবায়িত হয় তবে ফিরে আসবে পুরনো সেই পার্বত্য জনপদ। তাহলে পাহাড়ের বাসিন্দাদের জীবন আবার উজ্জীবিত হবে।

সোমবার সকালে রাঙামাটি শহরের পৌরসভা চত্বরে অনুষ্ঠিত বিজু সাংগ্রাই বৈসু বিষু বিহু সাংক্রান উদযাপন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সন্তু লারমার অভিযোগ, “চুক্তির ২৫ বছর পেরিয়ে গেলেও পাহাড়ে স্বাভাবিক জীবন ও পরিবেশ ফিরে আসেনি।

“ফলে পাহাড়ের মানুষ উৎসবেও পুরো আনন্দ নিয়ে অংশ নিতে পারেন না। একমাত্র চুক্তি বাস্তবায়নই এই সমস্যার সমাধান করতে পারে।”

সরকারের বিরুদ্ধে চুক্তি বাস্তবায়নে ‘ছলচাতুরি দেখতে পান’ পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদ চেয়ারম্যান সন্তু লারমা।

উৎসব উদযাপন কমিটির আহ্বায়ক প্রকৃতি রঞ্জন চাকমার সভাপতিত্বে আলোচনা সভায় শিক্ষাবিদ অঞ্জুলিকা খীসা, সাহিত্যিক শিশির চাকমা, আঞ্চলিক নেতা সাধুরাম ত্রিপুরা, সংখ্যালঘু আন্দোলন নেতা পলাশ কুসুম চাকমা, আইনজীবী ভবতোষ দেওয়ান ও নাগরিক অধিকার নেতা জিসান বখতেয়ার বক্তব্য দেন।

অসাম্প্রদায়িক বাংলাদেশের আকাঙ্ক্ষার কথা জানিয়ে শিক্ষাবিদ অঞ্জুলিকা খীসা বলেন, পার্বত্য জনপদের বহুমাত্রিক বহুবর্ণিল সংস্কৃতি ও জীবনাচারকে নিরাপদ রাখতে সবার ঐকান্তিক প্রচেষ্টার প্রয়োজন।

আলোচনা সভা ও সাংস্কৃতিক পরিবেশনা শেষে পৌরচত্বর থেকে একটি শোভাযাত্রা শুরু হয়ে জেলা শিল্পকলা একাডেমি চত্বরে গিয়ে শেষ হয়। এতে বিভিন্ন জাতিগোষ্ঠীর নারী-পুরুষ তাদের ঐতিহ্যবাহী পোশাক পরে অংশ নেয়।

আরও পড়ুন

রাঙামাটিতে শুরু বৈসাবি উৎসবের আবাহন  

রাঙামাটিতে বৈসাবি উৎসবের বর্ণিল উদ্বোধন