প্রধানমন্ত্রীকে নিয়ে ‘আপত্তিকর’ স্ট্যাটাস দেওয়ায় স্কুলশিক্ষক বরখাস্ত

ওই শিক্ষক বলেন, প্রাইভেট পড়ানোর সময় এক ছাত্র তার কাছ থেকে মোবাইল নিয়ে স্ট্যাটাসটি দেয়।

নেত্রকোণা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 May 2023, 05:53 PM
Updated : 24 May 2023, 05:53 PM

নেত্রকোণার কেন্দুয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে ফেইসবুকে ‘আপত্তিকর’ স্ট্যাটাস দেওয়ার অভিযোগে এক স্কুলশিক্ষককে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

প্রতিষ্ঠানটির প্রধান শিক্ষক রতন চন্দ্র দেবনাথ জানান, গত মঙ্গলবার বিকালে বিদ্যালয় পরিচালনা কমিটির এক জরুরি সভায় এ সিদ্ধান্ত হয়।

বরখাস্ত শিক্ষক মিজানুর রহমান কেন্দুয়ার মজলিশপুর উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক। ময়মনসিংহের নান্দাইল উপজেলা দুরুয়া গ্রামের বাসিন্দা মিজানুর কেন্দুয়ায় বসবাস করেন।

তিনি ওই বিদ্যালয়ে গণিত ও বিজ্ঞান পড়ান বলে জানিয়েছেন প্রধান শিক্ষক রতন চন্দ্র দেবনাথ।

সভার সিদ্ধান্তে বলা হয়, প্রতিষ্ঠানের সহকারী প্রধান শিক্ষক মো. মিজানুর রহমান গত ২১ মে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিরুদ্ধে ফেইসবুকে আপত্তিকর স্ট্যাটাস দেন। এ কারণে তাকে সাময়িক বরখাস্ত করার সিদ্ধান্ত গৃহীত হওয়ায় প্রতিষ্ঠান থেকে সরকারি বেতন-ভাতা ও প্রাপ্য সুবিধাদি পাওয়া থেকে বঞ্চিত করার সিদ্ধান্ত সর্বসম্মতিক্রমে গৃহীত ও অনুমোদিত হল।  

প্রধান শিক্ষক জানান, ওইদিন ফেইসবুকের ব্যক্তিগত আইডি থেকে  ‘আগে শেখ হাসিনার পতন, তারপর জাতীয় নির্বাচন’ লিখে স্ট্যাটাস দেন মিজানুর রহমান।

“পরে বিষয়টি ছড়িয়ে পড়লে বিদ্যালয়ের অভিভাবক ও এলাকাবাসীর মধ্যে ক্ষোভ দেখা দেয়।”

“এ অবস্থায় উপজেলা শিক্ষা কর্মকর্তার সঙ্গে পরামর্শ করে বিদ্যালয় পরিচালনা কমিটির জরুরি সভা ডাকা হয়।ওই শিক্ষকের কর্মকাণ্ডের বিষয়ে দীর্ঘ আলোচনা ও বিশ্লেষণ করে তাকে সাময়িক বরখাস্ত করার সিদ্ধান্ত নেওয়া হয়।”

প্রধান শিক্ষক জানান, আগামী বৃহস্পতিবার মিজানুর রহমানকে চিঠির মাধ্যমে বিষয়টি জানানো হবে।

এদিকে, ঘটনার পর থেকে মজলিশপুর উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক মিজানুর রহমান প্রতিষ্ঠানে অনুপস্থিত আছেন।

নিরাপত্তাহীনতার কারণে স্কুলে যাচ্ছেন না জানিয়ে মিজানুর রহমান বলেন, “প্রাইভেট পড়ানোর সময় এক ছাত্র আমার মোবাইলটি নিয়ে স্ট্যাটাসটি দিয়েছে। তখন আমি বুঝতে পারিনি। পরের দিন বুঝতে পেরে পোস্টটি ডিলিট করে দিই। আমি এখনও জানি না যে আমাকে বরখাস্ত করা হয়েছে। এমন কোনো চিঠি পাইনি।”

বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি আজিজুর রহমান আরজু বলেন, “মিজানুর রহমানের এই লেখা রাষ্ট্রবিরোধী; ফলে এলাকায় তীব্র প্রতিক্রিয়া দেখা দেয়। অভিভাবকরা তার বিচার চাচ্ছিলেন। এ অবস্থায় উপজেলা শিক্ষা কর্মকর্তার সঙ্গে কথা বলে তাকে সাময়িকভাবে বরখাস্ত করার সিদ্ধান্ত হয়।”

কেন্দুয়া উপজেলা শিক্ষা কর্মকর্তা সাইফুল হক মোবাইল ফোনে বলেন, “ফেইসবুকে স্ট্যাটাস দেওয়ার পর বিদ্যালয় পরিচালনা কমিটির সভা ডেকে ওই শিক্ষককে সাময়িক বরখাস্ত করা হয়েছে। তার বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেওয়া হবে।”