আমদানির খবরে ফরিদপুরে পেঁয়াজের দরপতন

আমদানির খবরের পর ফরিদপুরের পাইকারি বাজারে পেঁয়াজের দাম মণপ্রতি প্রায় ৪০০ টাকা কমে গেছে বলে চাষি ও ব্যবসায়ীরা জানিয়েছেন।

ফরিদপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 July 2022, 03:53 AM
Updated : 6 July 2022, 03:53 AM

জেলার সবচেয়ে বড় পেঁয়াজের আড়ত কানাইপুর, সালথা, নগরকান্দা, বোয়ালমারী বাজারে মঙ্গলবার প্রতিমণ পেঁয়াজ কমবেশি এক হাজার ২০০ টাকায় বিক্রি হয়েছে।  

নালের মোড় বাজারের পেঁয়াজ ব্যবসায়ী মহসিন রোজ মঙ্গলবার বলেন, “সোমবার পর্যন্ত আমরা মণপ্রতি পেঁয়াজ ক্রয় করেছি সর্বোচ্চ এক হাজার ৭০০ টাকায়। আজ দর নেমে দাঁড়িয়েছে এক হাজার ২০০ টাকায়।

“হঠাৎ দরপতনের কারণে আমার মতো আরও অনেক ব্যবসায়ী ক্ষতির মুখে পড়বেন।”

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর জানিয়েছে, দেশের অন্যতম পেঁয়াজ উৎপাদনকারী জেলা ফরিদপুর। জেলায় এ বছর ৪১ হাজার হেক্টর জমিতে প্রায় ছয় লাখ মেট্রিক টন পেঁয়াজ উৎপাদন হয়েছে। এটি দেশের মোট উৎপাদনের ২০ শতাংশ।

কানাইপুর ও নালের মোড় বাজারের ব্যবসায়ী ও চাষিদের সঙ্গে কথা বলে জানা যায়, রোব ও সোমবারে যে দরে পেঁয়াজ ক্রয়-বিক্রয় হয়েছে, মঙ্গলবার তার দাম অন্তত ৪০০ টাকা কমেছে।

কানাইপুর বাজারে একজন কৃষক বলেন, তাঁর প্রতিকেজি পেঁয়াজ উৎপাদন করতে ৩০ থেকে ৩২ টাকা খরচ হয়েছে। এখন এক হাজার ২০০ টাকা মণ দরে বিক্রি করতে হচ্ছে। এতে তিনি লোকসানের মুখে পড়েছেন।

কানাইপুর বাজারের পেঁয়াজ ব্যবসায়ী ও কানাইপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ফকির মো. বেলায়েত হোসেন বলেন, “পেঁয়াজ আমদানি আরও কিছুদিন পরে করলে ভাল হতো। তাহলে প্রান্তিক চাষিরা তাদের পেঁয়াজ বাজারে ছেড়ে দিত। এখন ব্যবসায়ী ও কৃষক উভয়ই ক্ষতির মুখে পড়ল।”
তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক