নারায়ণগঞ্জে ৮ ইটভাটার চার মালিকের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়না

নারায়ণগঞ্জে অবৈধভাবে ইটভাটা স্থাপন, কৃষিজমির উপরিভাগের মাটির ব্যবহার এবং পরিবেশ ছাড়পত্র না থাকায় আটটি ইটভাটার চার মালিকের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে আদালত।

নারায়ণগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 May 2022, 06:09 AM
Updated : 18 May 2022, 06:25 AM

নারায়ণগঞ্জ পরিবেশ আদালতে বিশেষ হাকিম মো. কাউছার আলম মঙ্গলবার তাদের বিরুদ্ধে মামলা গ্রহণ করে গ্রেপ্তারি পরোয়ানা জারির এই আদেশ দেন।

আসামিরা হলেন- রূপগঞ্জ উপজেলার কাঞ্চন পৌরসভার তারাইল এলাকার এআরবি-১, এআরবি-২ ও মেসার্স বি আর বি বিক্স ফিল্ডের পরিচালক মো. আলীম উদ্দিন, মেসার্স বি আর বি-১ ও মেসার্স বি আর বি-২ এর পরিচালক মো. পনির হোসেন, মেসার্স এম এম বিক্স ও মেসার্স পি আর বি বিক্সের পরিচালক মো. দেলোয়ার মোল্লা ও কে বি এম বিক্স ফিল্ডের পরিচালক মো. ইলিয়াস জাকারিয়া।

মামলার বিবরণে বলা হয়, ইট প্রস্তুত ও ভাটা স্থাপন নিয়ন্ত্রণ আইন অনুসারে কোনো পৌর এলাকায় ইটভাটা স্থাপন করা বেআইনি। আসামিদের বিরুদ্ধে নিষিদ্ধ এলাকায় ভাটা স্থাপন, কৃষি জমিতে টপ সয়েল ব্যবহার ও পরিবেশগত ছাড়পত্র না থাকায় অভিযোগ রয়েছে। এর আগে ২০১৯ সালের ডিসেম্বর মাসে তাদের বিরুদ্ধে পরিবেশ অধিদপ্তরে অভিযোগ দেওয়া হয়েছিল।

নারায়ণগঞ্জ আদালত পুলিশের পরিদর্শক আসাদুজ্জামান বলেন, মো. আলমগীর নামে স্থানীয় এক ব্যক্তি গত ৯ মে পরিবেশ আইনে এ মামলার আবেদন করেন। পরে শুনানিতে আলমগীরের জবানবন্দি গ্রহণ করে আদালত। এ সময় পরিবেশ অধিদপ্তরের নারায়ণগঞ্জের সহকারী পরিচালক মোবারক হোসেন উপস্থিত ছিলেন।

পরিবেশ অধিদপ্তর কেন এতদিন তাদের বিরুদ্ধে কোনো আইনগত ব্যবস্থা নেয়নি, শুনানিকালে সে বিষয়ে ‘সন্তোষজনক ব্যাখ্যা দিতে পারেননি’ ওই কর্মকর্তা। তাই আদালত বাদীর আবেদনের প্রেক্ষিতে মামলাটি গ্রহণ করে আট ইটভাটার চার মালিকের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করে বলে জানান পরিদর্শক আসাদুজ্জামান।