নারায়ণগঞ্জ থেকে ৫ রুটে লঞ্চ চলাচল শুরু

শীতলক্ষ্যা নদীতে জাহাজের ধাক্কায় লঞ্চডুবির পর এক মাস বন্ধ থাকার পর নারায়ণগঞ্জের পাঁচ রুটে পরীক্ষামূলকভাবে ১৮টি লঞ্চ চালু করা হয়েছে।

নারায়ণগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 April 2022, 10:22 AM
Updated : 24 April 2022, 10:22 AM

রোববার সকাল থেকে এসব লঞ্চ চলাচল শুরু করে বলে বিআইডব্লিউটিএ’র নারায়ণগঞ্জ নদী বন্দরের উপ-পরিচালক (নৌ-নিরাপত্তা ও ট্রাফিক) বাবু লাল বৈদ্য জানান।

গত ২০ মার্চ শীতলক্ষ্যা নদীতে কার্গো জাহাজ রূপসী-৯ এর ধাক্কায় যাত্রীবাহী লঞ্চ এমএল আফসার উদ্দিন ডুবে ১০ জনের মৃত্যু হয়। ওই ঘটনার পর থেকে দুর্ঘটনা ও প্রাণহানি এড়াতে নারায়ণগঞ্জ থেকে পাঁচ রুটে চলাচলকারী ‘সানকেন ডেক’ ৭০টি যাত্রীবাহী লঞ্চ চলাচল বন্ধ করে দেয় বিআইডব্লিউটিএ।

বাবু লাল বলেন, “নারায়ণগঞ্জের পাঁচ রুটে নারায়ণগঞ্জ-চাঁদপুর, নারায়ণগঞ্জ-মুন্সীগঞ্জ, নারায়ণগঞ্জ-রামচন্দ্রপুর, নারায়ণগঞ্জ-নড়িয়া, নারায়ণগঞ্জ-মতলব এই পাঁচ রুটে ৭০ ফুট দৈর্ঘের মাত্র ১৮টি লঞ্চ চলাচলের অনুমতি দেওয়া হয়েছে। ৭০ ফুট দৈর্ঘ্যের নিচের ৫২টি লঞ্চ চলাচলের অনুমতি দেওয়া হয়নি।”

এদিকে সব লঞ্চ চলাচলের অনুমতি না দেওয়ায় ক্ষোভ প্রকাশ করে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-চলাচল যাত্রী পরিবহন সংস্থার নারায়ণগঞ্জ জোনের সভাপতি মো. বদিউজ্জামান বাদল বলেন, “৭০টি লঞ্চের মধ্যে আমাদের ১৮টি লঞ্চ চালুর অনুমতি দেওয়া হয়েছে। আমরা এই সিদ্ধান্তের নিন্দা জানাই। আমরা কেউ খাব; কেউ খাব না, তা হবে না।”

এর আগে ২০২১ সালের ৪ এপ্রিল শীতলক্ষ্যা নদীর কয়লাঘাট এলাকায় (তৃতীয় শীতলক্ষ্যা সেতুর কাছে) এসকেএল-৩ কার্গো জাহাজের ধাক্কায় যাত্রীবাহী লঞ্চ এমএল সাবিত আল হাসান ডুবে ৩৪ জনের প্রাণহানির ঘটনা ঘটেছিল।