ভারী যান চলাচলে ঝুঁকিতে ধুনটে যমুনার তীর রক্ষা বাঁধ

বগুড়ার ধুনটে যমুনা নদীর তীররক্ষা বাঁধের উপর দিয়ে ভারী যানবাহন চলাচল করায় বাঁধটি ভাঙনের ঝুঁকিতে রয়েছে।

বগুড়া প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 April 2022, 02:49 PM
Updated : 1 April 2022, 03:36 PM

এই বাঁধের উপর দিয়ে যানবাহন চলাচলে নিষেধাজ্ঞা থাকলেও বালু ও মাটিবাহী ভারী ট্রাক, ট্রলিসহ নানা ধরনের যানবাহন চলাচল করে বানিয়াজান স্পারের উপর দিয়ে।

পানি উন্নয়ন বোর্ডের তথ্য অনুযায়ী, ২০০৩ সালে ১১ কোটি টাকা ব্যয়ে বানিয়াজান স্পার [তীররক্ষা বাঁধ] নির্মাণ করা হয়। বাঁধটি সাড়ে সাতশ মিটার মাটির এবং ১৫০ মিটার কংক্রিটের তৈরি। ১৯ বছরে কংক্রিটের অংশের ৫০ মিটার দুই দফার ভাঙনে নদীতে বিলীন হয়ে যায় এবং মাটির তৈরি স্যাংক [স্পারের ঢালু অংশ] প্রায় প্রতি বছরই ভাঙনের কবলে পড়ে। ২০২১ সালেও মাটির স্যাংক ৫০ মিটার ভেঙে যায়।

সম্প্রতি সরেজমিনে দেখা যায়, পাশের জমি থেকে বালু ও মাটি উত্তোলন করে বড় বড় ট্রাক ও ট্রলিতে বহন করে বাঁধের উপর দিয়ে নিয়ে যাচ্ছে।

বানিয়াজান গ্রামের সাবেক ইউপি সদস্য মনতোষ বলেন, “প্রতিদিন স্পারের উপর দিয়ে বড় বড় গাড়িতে বালু ও মাটি পরিবহন করায় এটি ঝুঁকির মুখে পড়েছে। বর্ষা মৌসুমে স্পারটি কতটুকু কর্যকর হবে সেটাই এখন প্রশ্ন।”

এদিকে স্পারটি অনেকবার ভেঙেছে বলে জানান ভান্ডারবাড়ী ইউনিয়নের চেয়ারম্যান বেলাল হোসেন বাবু।

তিনি বলেন, “অবৈধ বালু ও মাটি ব্যবসায়ীদের স্পারের উপর দিয়ে গাড়ি চলাচলে নিষেধ করার পরও তারা মানছে না।”

এ বিষয়ে বগুড়া পানি উন্নয়ন বোর্ডের সহকারী প্রকৌশলী মো. হুমায়ন কবির জানান, “গত বর্ষায় মাটির স্যাংক প্রায় ৫০ মিটার ক্ষতিগ্রস্ত হলে শুষ্ক মৌসুমে তা মেরামত করা হয়। আমরা স্পারের উপর দিয়ে যানবাহন চলাচলে নিষেধ করার পরও একটি চক্র বালি ও মাটি পরিবহন করছে। এখন এটা বন্ধ করতে সিমেন্টের খুটি দিয়ে ব্যারিকেড দেওয়া ছাড়া উপায় নেই। এভাবে চলতে থাকলে স্পারটি বর্ষা মৌসুমে হুমকির মুখে পড়বে।”

স্পারের উপর দিয়ে যানবাহন চলাচল বিষয়ে প্রকৌশলী হুমায়ন কবির বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, স্পারের উপর দিয়ে সব ধরনের যান চলাচল নিষেধ। কারণ যানবাহন চলাচলে স্পারের ক্ষতি হতে পারে।

উদাহরণ দেখাতে তিনি বলেন, সারিয়াকান্দীর কালিতলায় বাঁধে সব ধরনের যান চলাচল বন্ধ রাখতে সিমেন্টের পিলার দেওয়া হয়েছে। বানিয়াজান স্পারেও ওই ধরনের ‘বেরিকেড’ দেওয়ার ব্যবস্থা করা হচ্ছে।