মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানতে হবে, স্কাউটদের প্রতি রাষ্ট্রপতি

জাতীয় মুক্তিসংগ্রাম ও মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানার জন্য শিশু-কিশোরদের প্রতি আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

কিশোরগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 March 2022, 05:32 PM
Updated : 27 March 2022, 05:32 PM

রোববার বিকালে কিশোরগঞ্জের মিঠামইন উপজেলায় মুক্তিযোদ্ধা আবদুল হক সরকারি কলেজ মাঠে তৃতীয় জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা স্কাউট ক্যাম্প-২০২২ এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান।

আবদুল হামিদ বলেন, “তোমাদেরকে দেশের মুক্তিসংগ্রাম ও মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানতে হবে। আমাদের ঐতিহ্যকে চিনতে ও সম্মান করতে হবে। স্কাউটিংই পারে ভবিষ্যত প্রজন্মকে আধুনিক, সৃজনশীল ও প্রগতিশীল করে তুলতে।”

“স্কাউট আন্দোলন শিশু-কিশোরদের চারিত্রিক গুণাবলী বিকাশে খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। লেখাপড়ার পাশাপাশি বিভিন্ন সামাজিক কল্যাণমূলক কাজে নিজেকে সম্পৃক্ত করার মানসিকতা তৈরিতে বিরাট অবদান রাখে”, বলেন রাষ্ট্রপতি। 

আবদুল হামিদ বেলুন উড়িয়ে ছয় দিনব্যাপী ক্যাম্পের উদ্বোধন করেন। এ সময় তিনি স্মারক ডাকটিকিট অবমুক্ত করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে মনোমুগ্ধকর ডিসপ্লে উপস্থাপন করে শিশু-কিশোররা। ক্যাম্পে রোভার স্কাউট, স্কাউটার ও স্বেচ্ছাসেবকসহ দেড় হাজার অংশগ্রহণকারী রয়েছে।

এর মধ্যে ভারত ও নেপাল থেকে ২৭ জন স্কাউট ও স্কাউটার রয়েছেন। ৩০ মার্চ সন্ধ্যায় মহাতাঁবু জলসার মধ্যদিয়ে ক্যাম্প শেষ হবে।

বাংলাদেশ স্কাউটসের সভাপতি মো. আবুল কালাম আজাদের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে আরও বক্তব্য দেন এর প্রধান জাতীয় কমিশনার ও ক্যাম্প-প্রধান দুদক কমিশনার (অনুসন্ধান) মো. মোজাম্মেল হক খান, তৃতীয় জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা স্কাউট ক্যাম্প সাংগঠনিক কমিটির সভাপতি এম এম ফজলুল হক।

অনুষ্ঠানে কিশোরগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য রেজওয়ান আহাম্মদ তৌফিক, ঢাকা বিভাগীয় কমিশনার মো. খলিলুর রহমান, ঢাকা রেঞ্জের ডিআইজি হাবিবুর রহমান, কিশোরগঞ্জের জেলা প্রশাসক মোহাম্মদ শামীম আলম, পুলিশ সুপার মো. মাশরুকুর রহমান খালেদ উপস্থিত ছিলেন।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক