সুন্দরবনে পর্যটকবাহী নৌযান চলাচলে নিষেধাজ্ঞা

বিশ্বব্যাপী করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রণের ব্যাপক সংক্রমণের মধ্যে দেশেও শনাক্ত বৃদ্ধি পাওয়ায় সুন্দরবনে পর্যটকবাহী নৌযান চলাচলে নিষেধাজ্ঞা আরোপ করেছে বিআইডব্লিউটিএ।

খুলনা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Jan 2022, 05:36 PM
Updated : 13 Jan 2022, 07:46 PM

খুলনা নদীবন্দরের বন্দর ও পরিবহন বিভাগের উপপরিচালক মো. আবদুর রাজ্জাক বলেন, করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রনের সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় বৃহস্পতিবার থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত খুলনা থেকে সুন্দরবন ভ্রমণ, শিক্ষা সফর, বনভোজন, নৌভ্রমণ ও নৌবিহারে পর্যটকবাহী নৌযান ও লঞ্চগুলো চলাচল সাময়িকভাবে বন্ধ ঘোষণা করা হলো।

পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এই নিষেধাজ্ঞা বলবৎ থাকবে জানিয়ে তিনি বলেন, ১০ জানুয়ারি অনুষ্ঠিত মন্ত্রিপরিষদ বিভাগের সিদ্ধান্ত অনুযায়ী বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) প্রধান কার্যালয়ের নির্দেশে এ নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

তবে বিআইডব্লিউটিএ-এর হঠাৎ এমন সিদ্ধান্তে স্থানীয় ট্যুর অপারেটররা এই ভ্রমণ মৌসুমে আর্থিক ক্ষতির আশঙ্কা করছেন।

তাদের ভাষ্য, তাদের সঙ্গে আলোচনা না করেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এখনও কোনো পর্যটন কেন্দ্র বন্ধ ঘোষণা করা হয়নি। কিছু ক্ষেত্রে যাত্রী সীমিত করে স্বাস্থ্যবিধি মেনে চলার নির্দেশ দেওয়া হয়েছে। কিন্তু সেগুলো না করে সরাসরি সুন্দরবনের পর্যটকবাহী নৌযান চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে।

সুন্দরবনে ট্যুর অপারেটরদের সংগঠন ট্যুরিস্ট অপারেটর অ্যাসোসিয়েশন অব সুন্দরবনের সাধারণ সম্পাদক নাজমুল আজম ডেভিড বলেন, আগামী ফেব্রুয়ারির শেষ পর্যন্ত সব ট্যুর অপারেটরের নৌযান বুকিং দেওয়া আছে। অধিকাংশ ট্যুর অপারেটর অগ্রিম টাকা নিয়ে খরচও করে ফেলেছেন। এমন পরিস্থিতিতে তারা কী করবেন, সেটা বুঝে উঠতে পারছেন না। এতে তারা ব্যাপক আর্থিক ক্ষতির মুখে পড়বেন।

তিনি বলেন, অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে বিআইডব্লিউটিএ-এর প্রধান কার্যালয়ের সঙ্গে যোগাযোগ করে ভ্রমণের ব্যাপারে সরকার এখনো নিষেধাজ্ঞা দেয়নি, সেটা বিআইডব্লিউটিএ-এর কর্মকর্তাদের বোঝানো হয়েছে। নিষেধাজ্ঞা বাতিল চেয়ে তাদের একটি চিঠি দেওয়া হয়েছে।