লঞ্চ অগ্নিকাণ্ডে কর্তৃপক্ষের গাফিলতি থাকলে ব্যবস্থা: শাজাহান খান

ঝালকাঠির সুগন্ধা নদীতে যাত্রীবাহী লঞ্চে অগ্নিকাণ্ডের ঘটনায় লঞ্চ কর্তৃপক্ষের গাফিলতি থাকলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কথা বলেছেন নৌপরিবহন মন্ত্রণালয়ের স্থায়ী কমিটির সভাপতি সাবেক নৌমন্ত্রী শাজাহান খান।

ঝালকাঠি প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Dec 2021, 10:59 AM
Updated : 25 Dec 2021, 10:59 AM

শনিবার সকালে ঝালকাঠি লঞ্চঘাটে পুড়ে যাওয়া অভিযান-১০ লঞ্চটি পরিদর্শনে গিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

শাজাহান খান বলেন, “ইঞ্জিন রুমের ক্রুটি থেকে এ দুর্ঘটনার কারণ। তবে এখনও বিষয়টি তদন্ত করে দেখা হচ্ছে। তদন্তে লঞ্চ কর্তৃপক্ষের গাফিলতি প্রমাণিত হলে তাদের বিরুদ্ধেও আইনগত ব্যবস্থা নেওয়া হবে।”

এর আগে সাবেক এ নৌমন্ত্রী লঞ্চের ইঞ্জিল রুমসহ বিভিন্ন স্থান ঘুরে দেখেন।

ঢাকা থেকে বরগুনার বেতাগী রওনা হওয়া লঞ্চটি বৃহস্পতিবার ভোররাতে ঝালকাঠির সুগন্ধা নদীতে থাকা অবস্থায় আগুন লাগে। এতে অন্তত ৩৮ জনের মৃত্যু হয়েছে।

যতদূর জানা গেছে, ইঞ্জিন রুম থেকে আগুনের সূত্রপাত ঘটেছিল। লঞ্চের ইঞ্জিনে ত্রুটি, তাতে গা না করা, অগ্নিনির্বাপক সরঞ্জাম ব্যবহার না করা, নানা অভিযোগ উঠছে। এ ঘটনায় শনিবার থানায় অপমৃত্যুর মামলা হয়েছে।

দেশে লঞ্চে অগ্নিকাণ্ডের বিরল এই ঘটনার তদন্তে শুক্রবার কমিটি করে নৌপরিবহন মন্ত্রণালয়। এতে আহ্বায়ক করা হয়েছে নৌপরিবহন মন্ত্রণালয়ের যুগ্ম সচিব (বন্দর) মো. তোফায়েল ইসলামকে।

দুপুরে তোফায়েল আহমেদ পোড়া লঞ্চটি পরিদর্শনে গিয়ে সাংবাদিকদের প্রশ্নের মুখে পড়েন।

আগামী তিন কর্মদিবসের মধ্যে লঞ্চে অগ্নিকাণ্ডের কারণ তদন্ত করে প্রতিবেদন জমা দিতে হবে জানালেও দুর্ঘটনার সুনির্দিষ্ট কারণ নিয়ে কোনো মন্তব্য করেননি তিনি।

তবে এ ঘটনায় লঞ্চ কর্তৃপক্ষের গাফিতলি তদন্ত করে দেখা হচ্ছে বলে উল্লেখ করে তিনি বলেন, “লঞ্চের চালকসহ কর্মচারীদের এখনও সন্ধান পাওয়া যায়নি। লঞ্চের মালিকেরও মোবাইল নম্বর বন্ধ বয়েছে।”

এদিকে অগ্নিকাণ্ডের একদিন পরও ঘটনাস্থলে নিখোঁজ স্বজনের আহাজারি করতে দেখা গেছে । অনেকে পোড়া লঞ্চে খুঁজে ফিরছে প্রিয় মানুষটির হদিস মেলার আসায়।