শ্রীমঙ্গলে চায়ের নিলাম, সর্বোচ্চ দরে বিক্রি ‘ডিএম ক্লোন বিটি টু স্পেশাল’

মৌলভীবাজারের শ্রীমঙ্গলে চা নিলামে সর্বোচ্চ দরে বিক্রি হয়েছে ব্ল্যাক-টি ‘ডিএম ক্লোন বিটি টু স্পেশাল’।

মৌলভীবাজার প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Dec 2021, 06:02 PM
Updated : 8 Dec 2021, 06:02 PM

নিলামে এটির প্রতি কেজির দাম উঠেছে ৬১০ টাকা; যা ভ্যাট ট্যাক্সসহ ৭১৩ টাকা পড়বে বলে ‘মাস্টার টি’-এর স্বত্বাধিকারী সাইফুল ইসলাম বুলবুল জানান।

তিনি বলেন, “পরিবহন, রক্ষণাবেক্ষণ এবং অনান্য খরচের সাথে মিল রেখে এর খুচরা দর নির্ধারণ করা হয়েছে ৯৫০ থেকে এক হাজার টাকা।”

বুধবার শ্রীমঙ্গলের চা নিলাম কেন্দ্রে বিশেষ এই চা নিলামে আনেন হবিগঞ্জের বৃন্দাবনপুর চা বাগানের ব্যবস্থাপক নাসির উদ্দিন খান। তা ক্রয় করেন শ্রীমঙ্গল হবিগঞ্জ রোডের চা ব্যবসায়ী ‘মাস্টার টি’-এর ব্যবস্থাপক।

বৃন্দাবনপুর চা বাগানের ব্যবস্থাপক নাসির উদ্দিন খান ‘ডিএম ক্লোন বিটি টু স্পেশালকে’ এ যাবৎকালে তাদের উৎপাদিত ব্ল্যাক-টির মধ্যে এটিই সর্বোৎকৃষ্ট উল্লেখ করে বলেন, এখন পর্যন্ত এটিই সর্বোচ্চ দামে বিক্রি করেছেন তারা।

তার দাবি, “বাংলাদেশ এবং ভারতে এ পর্যন্ত যে কয়টি চায়ের জাত আবিষ্কৃত হয়েছে এর মধ্যে এটিই সর্বোৎকৃষ্ট।”

‘মাস্টার টি’র স্বত্বাধিকারী সাইফুল ইসলাম বুলবুল বলেন, অতুলনীয় স্বাদের একটি চা এটি। পান করে এর স্বাদে তিনি মুগ্ধ হয়েছেন।

শ্রীমঙ্গল জালালাবাদ ব্রোকার্স লিমিটেডের পরিচালক শওকত আলী খান জানান, বুধবারের নিলামে তারা তাদের ব্রোকার্স লিমিটেডের মাধ্যমে ৫০ হাজার কেজি চা বিক্রি করেছেন। এর মধ্যে বৃন্দাবনপুরের ‘ডিএম ক্লোন বিটি টু স্পেশাল’ বিক্রি করেছেন ৬১০ টাকা কেজি দরে।

শ্রীমঙ্গল ব্রোকার্স লিমিটেডের পরিচালক হেলাল আহমদ বলেন, শ্রীমঙ্গলের ১৫তম নিলামে মোট চা উঠেছে এক লাখ ৭৫ হাজার কেজি। এর মধ্যে বিক্রি হয়েছে প্রায় ৯০ হাজার কেজি। ব্ল্যাক-টির পাশাপাশি বৃন্দাবনপুরের গ্রিন-টি বিক্রি হয়েছে ১৩শ টাকা কেজি দরে।

টি ট্রেডার্স অ্যান্ড প্ল্যান্টার্স অ্যাসোসয়িশেন বাংলাদশ-এর সাধারণ সম্পাদক জহর তরফদার বলেন, তাদের ব্যবস্থাপনায় অনুষ্ঠিত নিলামে দেশের বিভিন্ন স্থান থেকে শতাধকি ক্রেতা ও তিনটি ব্রোকার্স হাউজ অংশ নেয়। বুধবার ব্রোকার্স হাউজ থেকে উত্তোলিত চায়ের প্রায় ৫৫ শতাংশ বিক্রি হয়েছে।