হ্যালোর কর্মশালা: তথ্য-প্রযুক্তিতে নির্ভরতা বাড়ানোর পরামর্শ

শিশু সাংবাদিকতার কর্মশালায় শিশু সাংবাদিকদের তথ্য-প্রযুক্তির উপর নির্ভরতা বাড়ানোর পরামর্শ দিয়েছেন অনুষ্ঠানের প্রধান অতিথি হবিগঞ্জের পুলিশ সুপার এস.এম মুরাদ আলী।

হবিগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Dec 2021, 03:14 PM
Updated : 4 Dec 2021, 03:14 PM

হবিগঞ্জ পৌরসভার সম্মেলন কক্ষে শনিবার বিকালে শিশু সাংবাদিকদের নিয়ে আয়োজিত দুই দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালার সমাপনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

হ্যালো ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের আয়োজনে ও ইউনিসেফের সহযোগিতায় এ কর্মশালায় জেলার বিভিন্ন স্কুলের ২০ জন শিক্ষার্থী অংশ নেন।

পুলিশ সুপার মুরাদ আলী বলেন, “সোর্স নয়, তথ্য-প্রযুক্তির উপর নির্ভরতা বাড়াচ্ছে পুলিশ। সাংবাদিকদেরও তথ্য-প্রযুক্তির উপর নির্ভরতা বাড়াতে হবে। কারণ সোর্স আপনাকে দু-একটি ভালো তথ্য দিলেও অনেক সময় বিভ্রান্তও করতে পারে।”

সাংবাদিক, পুলিশ কেউই আইনের ঊর্ধ্বে নয় উল্লেখ করে তিনি বলেন, “আমরা কেউই পরিপূর্ণ স্বাধীন নই; থাকা উচিতও নয়। আমরা যা ইচ্ছে তা করতে পারি না; আমাদের দায়বদ্ধতা থাকতে হবে। আমাদের হাত আইনের হাতে বাঁধা।”

প্রশিক্ষণার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, “আপনার দায়িত্বশীল সাংবাদিকতা দেশের জন্য শুভ ফল বয়ে আনতে পারে। আবার দায়িত্বহীন সাংবাদিকতা দেশের জন্য অশুভ ও অকল্যাণ বয়ে আনে।”

সাধারণত সাংবাদিকতার জন্য পুঁথিগত বিদ্যার প্রয়োজন নেই; কিন্তু ভালো সাংবাদিকতার জন্য একজন সাংবাদিককে অনেক কিছুই জানতে হয়, সব বিষয়েই অনেক বেশি পড়াশুনা করতে হয়, বলেন তিনি।

হ্যালো বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের হবিগঞ্জ জেলা সমন্বয়কারী রাসেল চৌধুরীর পরিচালনায় সমাপনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে ছিলেন হবিগঞ্জ জেলা তথ্য কর্মকর্তা পবন চৌধুরী, হবিগঞ্জ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক চৌধুরী মাসুদ আলী ফরহাদ, হবিগঞ্জ টিভি জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সভাপতি শাকিল চৌধুরী ও হবিগঞ্জ সদর মডেল থানার পরিদর্শক (তদন্ত) দৌস মোহাম্মদ।

সবশেষে প্রশিক্ষণার্থীদের হাতে সদনপত্র তুলে দেওয়া হয়।