স্কুল-কলেজে সরাসরি ক্লাস এখন আর বাড়ছে না

শিক্ষাবর্ষ শেষের পথে থাকায় এখন আর মহামারীর মধ্যে সরাসরি ক্লাসের দিন বা সংখ্যা আর বাড়ছে না বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

চাঁদপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Oct 2021, 06:56 AM
Updated : 23 Oct 2021, 06:58 AM

তিনি বলেছেন, “এসএসসি ও এইচএসসি পরীক্ষা শেষ হওয়ার পর জানুয়ারিতে যখন নতুন ক্লাস শুরু হবে, আমরা চিন্তা করছি তখন ক্লাসের সংখ্যা বাড়ানো হবে।”

শনিবার চাঁদপুর শহরের বাবুরহাট এলাকায় নবনির্মিত পল্লী বিদ্যুৎ সমিতির নবনির্মিত কার্যালয় উদ্বোধন শেষে সাংবাদিকদের প্রশ্নে তিনি একথা বলেন।

করোনাভাইরাস মহামারীকালে দেড় বছর পর গত ১২ সেপ্টেম্বর স্কুল-কলেজ খুলেছে। তবে অধিকাংশ শ্রেণিতে সপ্তাহে এক দিন ক্লাস চলছে।

সংক্রমণের গতি নিচে নেমে আসায় ক্লাসের সংখ্যা বাড়ানোর কথা বলে আসছেন অনেকেই।

দীপু মনি বলেন, “এই মুহূর্তে ক্লাসের সংখ্যা বাড়ানোর আর কোনো সুযোগ নেই। কারণ, স্বাস্থ্যবিধি মানতে হবে এবং সামাজিক দূরত্ব নিশ্চিত করেই শিক্ষার্থীদের শ্রেণী কার্যক্রম পরিচালনা করতে হবে।

“তাছাড়া বিশ্বের কিছু কিছু দেশে করোনার তৃতীয় ঢেউ লক্ষ্য করা যাচ্ছে। তাই এই মুহূর্তেই কোনো সিদ্ধান্ত নেওয়া সম্ভব হচ্ছে না।”

“তাই আগামী জানুয়ারিতে আমরা চিন্তা করছি, যদি করোনা পরিস্থিতি এমন থাকে, তাহলেই আমরা চিন্তা করব ক্লাসের সংখ্যা বৃদ্ধি করার জন্য,” বলেন তিনি।

সাম্প্রতিক সাম্প্রদায়িক সন্ত্রাসের বিষয়ে দীপু মনি বলেন, “নির্বাচনকে সামনে রেখে চিহ্নিত বিএনপি-জামায়াত ও তাদের দোসররা এই সরকারের বিরুদ্ধে একজোট হয়ে নানানভাবে বিভিন্ন অপকর্ম করছে এবং আজকে তা বিভিন্নভাবে প্রমাণিত।”

সাম্প্রদায়িকতা প্রতিরোধে সবাইকে এগিয়ে আসার আহ্বান জানিয়ে তিনি বলেন, “অশুভ অপশক্তি যতই সংঘবদ্ধ হোক না কেন, আমরা শুভশক্তির মানুষ সবাই যদি একজোট হই, তাহলে কখনই অশুভ কোনো শক্তি জয়ী হতে পারবে না।

“তাই আমাদের একসঙ্গে কাজ করতে হবে, সবাইকে চোখ-কান খোলা রাখাতে হবে। সহিংসতার বিষয়ে গোয়েন্দা সংস্থা কাজ করছে এবং কোথায় কোথায় কারা এই ঘটনা ঘটিয়েছে, তাদের শনাক্ত করে দ্রুত আইনের আওতায় নিয়ে আসা হবে।”

এ সময় উপস্থিত ছিলেন জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ, পুলিশ সুপার মিলন মাহমুদ, চাঁদপুর পল্লী বিদ্যুৎএর ডিজিএম দেব কুমার মালু, জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক তাহাজ্জল হোসেন পাটওয়ারী, মজিবুর রহমান ভূইয়া, চাঁদপুর সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান নুরুল ইসলাম নাজিম দেওয়ান, চাঁদপুর পৌরসভার মেয়র জিল্লুর রহমান জুয়েল, ফরিদগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান জাহিদুল ইসলাম রোমান, চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি ইকবাল হোসেন পাটওয়ারী প্রমুখ।