গাজীপুরে কারখানা বন্ধের প্রতিবাদে শ্রমিক বিক্ষোভ

গাজীপুর শহরের বাসন সড়ক ও ভোগড়া এলাকায় একই মালিকানাধীন দুটি পোশাক কারখানা বন্ধ ঘোষণার প্রতিবাদে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন শ্রমিকরা।

গাজীপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Oct 2021, 06:40 AM
Updated : 10 Oct 2021, 06:40 AM

গাজীপুর মেট্রোপলিটন পুলিশের উপ-পুলিশ কমিশনার জাকির হোসেন জানান, রোববার সকাল থেকে ‘ইন্টারলিংক অ্যাপারেলস লিমিটেড’ কারখানার শ্রমিকেরা এ বিক্ষোভ শুরু করে।  

ইন্টারলিংক অ্যাপারেলসের শ্রমিক আনোয়ার হোসেন জানান, শনিবার রাত পর্যন্ত কাজ শেষ করে শ্রমিকেরা সবাই বাসায় ফিরে যান। রোববার সকাল ৮টার দিকে কারখানায় গিয়ে প্রধান ফটকে আগামী ২৪ অক্টোবর পর্যন্ত কারখানা বন্ধ ঘোষণার নোটিশ দেখতে পান তারা। এতে কারখানার সহস্রাধিক শ্রমিক উত্তেজিত ও বিক্ষুব্ধ হয়ে ওঠেন।

অপর শ্রমিক মনোয়ারা বেগম বলেন, “রোববার আমাদের গত সেপ্টেম্বর মাসের বেতন পরিশোধ করার কথা ছিল। কিন্তু কর্তৃপক্ষ শ্রমিকদের কিছু না জানিয়েই কারখানা বন্ধ ঘোষণা করেছে।“

উপ-পুলিশ কমিশনার বলেন, ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে রাখার কারণে ঢাকার সঙ্গে উত্তরাঞ্চলের সব ধরনের যান চলাচল বন্ধ হয়ে গেছে। কারখানা কর্তৃপক্ষ এবং শ্রমিকদের সঙ্গে কথা বলে সমস্যা সমাধানের চেষ্টা করছেন তারা।

কারখানা কর্তৃপক্ষ তাদের লে-অফ নোটিশে উল্লেখ করেছে, করোনাভাইরাস মহামারীর কারণে তাদের ব্যাপক ক্ষতি হয়েছে এবং কারখানাটি চালানোর জন্য তাদের সামর্থ্য নেই। তাই আইন অনুযায়ী আগামী ২৪ অক্টোবর পর্যন্ত কারখানার সব সেকশনে কাজ বন্ধ ঘোষণা করা হয়েছে।

এ ব্যাপারে কারখানা কর্তৃপক্ষের কোনো বক্তব্য পাওয়া যায়নি।