বঙ্গবন্ধু সাফারি পার্কের সাদা সিংহের মৃত্যু

গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে সাদা পুরুষ সিংহটি মারা গেছে।

গাজীপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Sept 2021, 06:37 AM
Updated : 25 Sept 2021, 07:31 AM

শুক্রবার বিকালে পার্কের আফ্রিকান কোর সাফারি অংশে বেষ্টনীর ভেতরে সিংহটিকে মৃত অবস্থায় পাওয়া যায় বলে কর্তৃপক্ষ জানিয়েছে।

পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. তবিবুর রহমান জানান, শুক্রবার বিকালে পার্কের কোর সাফারির সিংহ বেষ্টনীর ভেতরে চারটি মাদী সিংহ ওই সাদা পুরুষ সিংহটিকে ঘিরে বসেছিল।

“সন্ধ্যা হয়ে গেলেও মাদী সিংহগুলো ছাউনিতে ফিরে না আসায় পার্কের কর্মকর্তা-কর্মারীরা বেষ্টনীর সামনে গিয়ে সাদা সিংহটিকে মৃতদেহ পড়ে থাকতে দেখেন। পরে প্রাণিসম্পদ কর্মকর্তারা পরীক্ষা-নিরীক্ষা করে সিংহটি মারা গেছে বলে জানান।”

তবিবুর বলেন, আফ্রিকান জাতের মারা যাওয়া সিংহটির এ পার্কেই জন্ম হয়েছিল। এটি মারা যাওয়ার পর বর্তমানে পার্কে সিংহের সংখ্যা ১০ এ দাঁড়াল।

“ময়নাতদন্তের পর পার্কের ভেতরেই হিংসটির মরদেহ মাটিচাপা দেওয়া হয়েছে।” 

ফাইল ছবি

পার্কের প্রকল্প পরিচালক উপ-প্রধান বন সংরক্ষক মো. জাহিদুল কবির জানান, সিংহটির ময়নাতদন্ত করে দেখা গেছে, তার লিভার ও কিডনী স্বাভাবিক ছিল। এছাড়া শরীরের কোথাও কোন আঘাতের চিহ্ন ছিল না।

“চিকিৎসকরা সিংহটির মৃত্যুর প্রাথমিক কারণ হিসেবে ‘হিট স্ট্রোক’ চিহ্নিত করেছেন।”

এছাড়া আরও একটি সিংহ কয়েকদিন ধরে অসুস্থ হয়ে পড়েছে। সেটিকে আলাদা রেখে চিকিৎসা দেওয়া হচ্ছে বলে জানান সাফারি পার্কের এ কর্মকর্তা।

জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা মো. অকিল উদ্দিন বলেন, ময়নাতদন্তের জন্য মৃত সিংহটি শরীরের বিভিন্ন নমুনা সংগ্রহ করে সেন্ট্রাল ডিজিস ইনভেস্টিগেশন ল্যাবে (সিডিআইএল) পাঠিয়ে দেওয়া হয়েছে। সেখানে পরীক্ষার পর সিংহটির মৃত্যুর কারণ জানা যাবে।