রাঙামাটির বিলাইছড়িতে কোভিড টিকা গেল হেলিকপ্টারে

রাঙামাটির বিলাইছড়ি উপজেলার দুর্গম বড়থলি ইউনিয়নে হেলিকপ্টারে করোনাভাইরাসের টিকা পৌঁছানো হয়েছে।

রাঙামাটি প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 August 2021, 01:41 PM
Updated : 10 August 2021, 02:16 PM

মঙ্গলবার সকাল ১০টায় কাপ্তাইয়ের কর্ণফুলী পানিবিদ্যুৎ কেন্দ্রের হ্যালিপ্যাড থেকে বিমানবাহিনীর একটি হেলিকপ্টার বড়থলির উদ্দেশে রওনা দেয়।

বিলাইছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. মিজানুর রহমান, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. রশ্মি চাকমাসহ স্বাস্থ্যকর্মীরা সেখানে যান।

ডা. রশ্মি চাকমা জানান, বিলাইছড়ির দুর্গম ফারুয়া ইউনিয়নে গণটিকার প্রথম ডোজ দেওয়া হলেও দুর্গমতার কারণে বড়থলি ইউনিয়নে টিকা দেওয়া সম্ভব হয়নি।

“মঙ্গলবার বড়থলিতে ৬০০ টিকা নিয়ে আমরা রওনা দিয়েছি। এছাড়া টিকাদান কার্যক্রমের পাশাপাশি বিলাইছড়ি স্বাস্থ্য বিভাগ থেকে চিকিৎসা সেবা এবং ইপিআই কার্যক্রম পরিচালনা করার জন্য প্রয়োজনীয় চিকিৎসা সামগ্রী সঙ্গে নেওয়া হয়েছে।”

বিলাইছড়ি ইউএনও মো. মিজানুর রহমান বলেন, বিভিন্ন সময়ে বড়থলি ইউনিয়নের মানুষের সংকট ও ইউনিয়নের বিভিন্ন প্রকল্প সরেজমিন পরিদর্শনের জন্য একাধিকবার উদ্যোগ নিয়েও দুর্গমতা ও নিরাপত্তাজনিত কারণে সেখানে যাওয়া সম্ভব হয়নি।

“করোনাভাইরাসের গণটিকাদান কার্যক্রম সফল করার জন্য আমরা স্বাস্থ্য বিভাগের টিম নিয়ে বড়থলি যাচ্ছি। আশা করি, সফলভাবে টিকা প্রয়োগ শেষে ফিরে আসব।”

রাঙামাটির সিভিল সার্জন ডা. বিপাশ খীসা বলেন, মঙ্গলবার সকালে প্রশাসনসহ স্বাস্থ্য বিভাগের কর্মীরা করোনার ৬০০ টিকা নিয়ে বড়থলি ইউনিয়নে গিয়েছেন। টিকা ক্যাম্পেইনটি ৪ নম্বর বড়থলি ইউনিয়নের ১ নম্বর ওয়ার্ডে করা হবে।

বিষয়টি আগে থেকে স্থানীয় জনপ্রতিনিধিসহ সংশ্লিষ্টদের জানানো হয়েছে বলে তিনি জানান।

বিপাশ খীসা আরও বলেন, “আমরা ২৫ বছরের ঊর্ধ্বে মানুষকে টিকার আওতায় আনছি। এর মধ্যে দুর্গম এই ইউনিয়নে জনসংখ্যাও তুলনামূলকভাবে কম। অনেকের জাতীয় পরিচয়পত্র না থাকায় টিকা গ্রহণ করতে পারবেন না। আবার একটি এলাকা থেকে আরেকটির দূরত্ব অনেক বেশি। তাই মনে হচ্ছে ২০০ শতাধিক টিকা প্রয়োগ করা সম্ভব হবে, যদিও আমরা ৬০০ টিকা পাঠিয়েছি।”

উপজেলা স্বাস্থ্য কর্মকর্তাসহ যারা ক্যাম্পেইনে গিয়েছেন তারা ফিরে এলে কত টিকা প্রয়োগ করা হয়েছে নিশ্চিত হওয়া যাবে।

জেলা প্রশাসন ও আদমশুমারীর সর্বশেষ তথ্য মতে, বিলাইছড়ির দুর্গম বড়থলি ইউনিয়নের মোট জনসংখ্যা ৩ হাজার ৮৬৭ জন। পুরো ইউনিয়নজুড়ে ২৩টি গ্রামে প্রায় ৭০০ পরিবার বসবাস করছে। বিলাইছড়ি সদর থেকে বড়থলি ইউনিয়নের দূরত্ব ১১৬ কিলোমিটার। যোগাযোগের একমাত্র মাধ্যম ইঞ্জিনচালিত নৌকা কিংবা হাঁটাপথ। পুরো ইউনিয়নে সরকারি কোনো শিক্ষা প্রতিষ্ঠান নেই। তবে নয়টি বেসরকারি প্রাথমিক বিদ্যালয় রয়েছে। কোনো হাটবাজার নেই।

রাঙামাটির সিভিল সার্জন অফিস জানিয়েছে, গত সোমবার [৯ অগাস্ট] পর্যন্ত এই জেলায় কোভিড টিকার প্রথম ডোজ নিয়েছে ৬২ হাজার ৩৭১ জন এবং দ্বিতীয় ডোজ নিয়েছে ২৪ হাজার ১৭৭ জন। ২০১১ সালের সর্বশেষ আদমশুমারী মতে জেলায় মোট জনসংখ্যা ৬ লাখ ২০ হাজার।