সুনামগঞ্জে এক আখড়ার গাছ কাটায় বাস্তুহারা হাজারো পাখি

সুনামগঞ্জে বৈরাগীবাড়ির নয়ন গোসাই আখড়ায় গাছপালা কাটায় বাস্তুহারা হয়েছে হাজারো পাখি।

কিশোরগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 August 2021, 12:05 PM
Updated : 2 August 2021, 12:46 PM

শাল্লা উপজেলার দুর্গম গ্রাম মামুদ নগরের এ আখড়া বক, পান কৌড়িসহ বিভিন্ন প্রজাতির পাখির অভয়াশ্রম হিসেবে পরিচিত।

সোমবার সকাল থেকে আখড়ার গাছের ডালপালা কাটা শুরু হলে বিপন্ন হয়ে পড়ে অনেক পাখির বাসা। ছানাসহ বাসা নিয়ে অনেক পাখি মাটিতে পড়ে যায়।

আর এসব পাখি কুড়াতে সেখানে অসংখ্য মানুষ জড়ো হয় বলে জানিয়েছে স্থানীয়রা।

তবে পাখি প্রেমিকদের কাছ থেকে এ খবর পেয়ে পাখি রক্ষায় ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছেন বলে সুনামগঞ্জ জেলা প্রশাসক জাহাঙ্গীর হোসেন জানিয়েছেন।

তিনি বলেন, বিষয়টি অবগত হওয়ার পর আমি উপজেলা নির্বাহী অফিসারকে ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছি।

এ আখড়ার সেবায়েত গৌরাঙ্গ গোসাই বলেন, “আমরা দুই বছর পরপর আখড়ার ডালপালা বিক্রি করে দিই, এবারও বিক্রি করেছি।”

সোমবার লোকজন এসে ডালপালা কাটার সময় কিছু পাখি নিচে পড়ে গেলে স্থানীয়রা কুড়িয়ে নেন জানিয়ে তিনি বলেন, “বিকেলে আমাকে গাছপালা না কাটার জন্য লোক পাঠিয়ে বলেছেন ইউপি চেয়ারম্যান।”

আটগাঁও ইউপি চেয়ারম্যান আবুল কাশেম আজাদ জানান, নয়ন গোসাইয়ের আখড়া এ অঞ্চলের সমৃদ্ধ ও পুরনো আখড়া। সেখানে অনেক গাছগাছালি থাকায় প্রাকৃতিকভাবে পাখির অভয়াশ্রম হয়ে উঠেছে।

বিকাল ৪টার দিকে উপজেলা নির্বাহী কর্মকর্তার ফোন পেয়ে সঙ্গে সঙ্গেই লোক পাঠিয়ে আখড়ার ডালপালা কাটা বন্ধ করান বলে জানান তিনি।

বন্যপ্রাণী সুরক্ষায় স্বেচ্ছাসেবী সংগঠন স্ট্যান্ড ফর আওয়ার ইন্ডেজেনার্ড ওয়াইল্ডলাইফ এর সংগঠন সোহেল শ্যাম জানান, এলাকার একজন তাকে পাখির অভয়াশ্রম ধ্বংসের ভিডিও পাঠালে বনবিভাগ, প্রশাসন ও সংবাদকর্মীদের অবগত করে ব্যবস্থা নেওয়ার অনুরোধ করেন তিনি।

তিনি বলেন, “ভিডিও দেখে মনে হচ্ছে বৃক্ষ ও পাখি হত্যার উৎসব চলছে।”

মৌলভীবাজার বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বন্যপ্রাণী ও জীববৈচিত্র সংরক্ষণ অফিসার মির্জা তমাল সারোয়ার জানান, এ খবর পেয়ে তিনি সিলেট ও সুনামগঞ্জ বন বিভাগকে ব্যবস্থা নিতে বলেন। ‘তারা ইতোমধ্যে কাজ শুরু করেছে’।