খাগড়াছড়ি হাসপাতালে কোভিড ইউনিটে খালি নেই শয্যা

খাগড়াছড়িতে সদর হাসপাতালের কোভিড ইউনিটে গত কয়েকদিনে শয্যার তুলনায় বেশি করোনাভাইরাস আক্রান্ত রোগী ভর্তি করা হয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। ।

খাগড়াছড়ি প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 July 2021, 11:10 AM
Updated : 27 July 2021, 11:10 AM

জেলায় একমাত্র করোনাভাইরাসের চিকিৎসার সুযোগ রয়েছে সদর হাসপাতালে। ফলে চিকিৎসকরা আশঙ্কা করছেন, সামনের দিনগুলোতে এ হাসপাতালে রোগীর সংখ্যা আরও বাড়তে পারে।

এদিকে গত ২৪ ঘণ্টায় খাগড়াছড়িতে ৩০৮ জনের নমুনা পরীক্ষা করে ৫২ জনের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে বলে সিভিল সার্জন ডা. নুপুর কান্তি দাশ জানান।

জেলা সদর হাসপাতালের তথ্য অনুযায়ী , ৫০ শয্যার কোভিড ইউনিটে ঈদের পর রোগী বেশি ভর্তি হয়েছে। মঙ্গলবার পর্যন্ত হাসপাতালে ৫১ জন রোগী ভর্তি রয়েছেন।

তবে আরও রোগী ভর্তি হলে আপাতত ডায়রিয়া ইউনিটটি খালি করে সেখানে কোভিড রোগীদের চিকিৎসা দেওয়া হবে বলে হবে বলে হাসপাতালের আবাসিক চিকিৎসক ডা. রিপল বাপ্পি চাকমা জানিয়েছেন।

তিনি বলেন, সদর হাসপাতালের সেন্ট্রাল অক্সিজেন প্ল্যান্টের অক্সিজেন ফুরিয়েছে। ফলে বর্তমানে সিলিন্ডার গ্যাসের ওপর নির্ভর করতে হচ্ছে। দু তিন দিনের মধ্যে অক্সিজেনের ব্যবস্থা না হলে সংঙ্কট দেখা দিতে পারে।

জরুরি ভিত্তিতে ৬০টি বড় অক্সিজেন সিলিন্ডার আনা হচ্ছে। এছাড়া সেন্ট্রাল অক্সিজেন প্ল্যান্ট রিফিলের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে যোগোযোগের চেষ্টা চলছে।

সিভিল সার্জন বলেন, “জেলা সদর হাসপাতালে কোভিড রোগীর সংখ্যা বৃদ্ধি পাওয়ায় আমরা হাসপাতালের ৫০ শয্যার অতিরিক্ত শয্যারও ব্যবস্থা করছি। তবে আক্রান্ত রোগী আরো বেশি ভর্তি হলে সমস্যা হতেই পারে। তারপরও কোনো রোগীকেই ফিরিয়ে দিচ্ছিনা।”

আরও ৩০ শয্যার একটি নতুন কোভিড ইউনিট স্থাপনের জন্য জেলা পরিষদ চেয়ারম্যান মংসুইপ্রু চৌধুরী অপু জরুরি নির্দেশনা দিয়েছেন বলে জানান তিনি।