গাইবান্ধায় ঈদগা মাঠে প্রাচির, ‘২০ পরিবারের যাতায়াতের পথ বন্ধ’

গাইবান্ধায় ঈদগা মাঠের চারপাশে প্রাচির দেওয়ায় ‘২০ পরিবারের দুই শতাধিক সদস্যের’ যাতায়াতের পথ বন্ধ হয়ে গেছে বলে অভিযোগ উঠেছে।

গাইবান্ধা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 June 2021, 12:40 PM
Updated : 5 June 2021, 12:40 PM

জেলার সাঘাটা উপজেলার কামালের পাড়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. সাহিনুর ইসলাম জানান, তার ইউনিয়নের বারোকোনা বাজার গ্রামে সম্প্রতি এই সমস্যা দেখা দিয়েছে।

চেয়ারম্যান বলেন, “গ্রামের ২০ পরিবারের দুই শতাধিক সদস্য সমস্যায় পড়েছেন বলে অভিযোগ পেয়ে ঈদগা কমিটিকে অনুরোধ করেছি।  তারা অনুরোধ রক্ষা করেনি। আমি এখনও চেষ্টা করছি, যেন তাদের চলাচলের জন্য রাস্তা দেওয়া হয়।”

এসব পরিবারের সদস্যরা জানান, প্রায় দুই সপ্তাহ আগে ঈদগাহ মাঠের প্রাচির নির্মাণের পর ওই এলাকার এক ব্যক্তির বাড়ির জায়গা দিয়ে তারা যাতায়াত শুরু করেন। কিন্তু তাও ওই বাড়ির মালিক সম্প্রতি কাঁটাতার দিয়ে বন্ধ করে রেখেছেন।

ছায়দার রহমান নামে এক ব্যক্তি ওই ২০ পরিবারের একজন।

তিনি বলেন, “ঈদগা মাঠের জায়গা আমাদের পূর্বপুরুষদের ছিল। অভাবের কারণে সেই জমি বিক্রি করে দেওয়া হয় একসময়। এত দিন ওই ঈদগাঁ মাঠের ওপর দিয়ে আমরা চলাচল করতাম।

“গত ১৯ মে মাঠের চারদিকে দেয়াল তুলে আমাদের চলাচল বন্ধ করে দেয় ঈদগা কমিটি। ফলে আমরা ২০ পরিবারের দুই শতাধিক মানুষ বাড়ি থেকে আর বাইরে আসতে পারছি না। আমরা অবরুদ্ধ জীবন যাপন করছি।”

কমিটির সভাপতি আবদুল লতিফ মণ্ডলের ভাতিজা ইউনিয়ন পরিষদ সদস্য সিরাজুল ইসলাম।

সিরাজুল ইসলাম বলেন, “ঈদগা মাঠের উত্তর দিক দিয়ে চলাচলের রাস্তা দেওয়া হয়েছে তাদের। কিন্তু ওই রাস্তায় এক ব্যক্তির কিছু জমি থাকায় তিনি তা কাঁটাতারের বেড়া দিয়ে বন্ধ করে রেখেছেন।”

সিরাজুল ইসলামের মাধ্যমে আবদুল লতিফ মণ্ডলেল সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলেও তার বক্তব্য পাওয়া যায়নি।

সিরাজুল ইসলাম বলেন, “চাচা এ বিষয়ে কথা বলতে চান না।”

আবদুল লতিফ মণ্ডলের মোবাইল ফোন নম্বর পাওয়া যায়নি। তিনি মোবাইল ফোন ব্যবহার করেন না বলে সিরাজুল ইসলামসহ এলাকাবাসী জানিয়েছেন।