চাঁপাইনবাবগঞ্জ-ঢাকা ‘ম্যাংগো স্পেশাল’ ট্রেন চালু

চাঁপাইনবাবগঞ্জ থেকে ঢাকা ‘ম্যাংগো স্পেশাল’ ট্রেন চালু হয়েছে।

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 May 2021, 10:48 AM
Updated : 27 May 2021, 01:35 PM

বৃহস্পতিবার দুপুরে ভিডিও কনফারেন্সে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই ট্রেনের উদ্বোধন করেন।

চাঁপাইনবাবগঞ্জ থেকে ট্রেনটি ঢাকায় কমলাপুর স্টেশনে আম নামাবে। একই দিন রাতেই ট্রেনটি আবার চাঁপাইনবাবগঞ্জের উদ্দেশে ছেড়ে আসবে।

রেলওয়ে রাজশাহী পশ্চিমাঞ্চল জোনের মহাব্যবস্থাপক মিহির কান্তি গুহ বলেন, “ট্রেনটি আম ও অন্য সবজি জাতীয় পণ্য নিয়ে ঢাকার উদ্দেশ্যে আজ [বৃহস্পতিবার] ছেড়ে যাবে বিকাল ৪টায়। রাত ২টায় ঢাকার কমলাপুরে পৌঁছাবে।

“কমলাপুর স্টেশনে আম নামিয়ে রাতেই আবার চাঁপাইনবাবগঞ্জের উদ্দেশে ছেড়ে আসবে।”

কর্তৃপক্ষ জানায়, ‘ম্যাংগো স্পেশাল ট্রেনে’ পাঁচটি ওয়াগনে পণ্য পরিবহন করা হবে। প্রতিটি ওয়াগনে ৪০ টন করে মোট ২০০ টন আম পরিবহন করা যাবে। চাঁপাইনবাবগঞ্জ স্টেশন থেকে প্রতিকেজি আমের ভাড়া নেওয়া হবে ১ টাকা ৩১ পয়সা। অন্যদিকে রাজশাহী স্টেশন থেকে প্রতিকেজির ভাড়া হবে নেওয়া ১ টাকা ১৭ পয়সা।

চাঁপাইনবাবগঞ্জ থেকে ছেড়ে যাওয়ার পর ট্রেনটি আম ও সবজি তোলার জন্য রাজশাহীসহ আরও সাতটি স্টেশনে থামবে।

করোনা পরিস্থিতিতে আমের জেলা চাঁপাইনবাবগঞ্জ ও রাজশাহী অঞ্চলের আম পরিবহনের জন্য বিশেষ এই ট্রেনটি চালুর ঘোষণা দেয় সরকার।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চাঁপাইনবাবগঞ্জ-১ (শিবগঞ্জ) আসনের সংসদ সদস্য সামিল উদ্দিন শিমুল, সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য ফেরদৌসি ইসলাম জেসী, বাংলাদেশ রেলওয়ে রাজশাহী পশ্চিমাঞ্চল জোনের মহাব্যবস্থাপক মিহির কান্তি গুহ, বাংলাদেশ রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন) সরদার শাহাদাত আলী, চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসক মঞ্জুরুল হাফিজ, পুলিশ সুপার এ এইচ এম আবদুর রকিব প্রমুখ।

এছাড়া জেলা আওয়ামী লীগ সভাপতি মো. মঈনুদ্দিন মন্ডল, জ্যেষ্ঠ  সহ-সভাপতি মুহা. জিয়াউর রহমান, সহ-সভাপতি রুহুল আমীন, সাধারণ সম্পাদক আব্দুল ওদুদও উপস্থিত ছিলেন।