মাগুরায় ৫০ হিন্দু ধর্মাবলম্বীকে ধর্ম ত্যাগের চিঠি, আটক ৩

মাগুরার হিন্দু ধর্মাবলম্বী ৫০ ব্যক্তিকে ধর্ম ত্যাগ করে ইসলাম গ্রহণের আহ্বান জানিয়ে পাঠানো চিঠির কারণ উদ্ঘাটনে তিনজনকে আটক করেছে পুলিশ।

মাগুরা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 March 2021, 04:26 PM
Updated : 20 March 2021, 04:26 PM

এ ঘটনার জড়িত সন্দেহে তিনজনকে শনিবার দুপুরে আটক করে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে বলে জানান শ্রীপুর থানার ওসি আলী আহমেদ মাসুদ।

আগের রাতে শ্রীপুর উপজেলার ৫ নম্বর দ্বারিয়াপুর ইউনিয়নের চরগোয়ালদাহ এবং মালাই নগর গ্রামে এসিব চিঠি বিলি করা হয়।

আটকরা হলেন, এ ঘটনার মূল পরিকল্পনাকারী চৌগাছি গ্রামের মঞ্জু বিশ্বাসের ছেলে ইউসুফ (৩৫), মহেশপুর গ্রামের ইয়াকুব মোল্যার ছেলে কুরবান (৩২) এবং সাচিলাপুর গ্রামের আলীমুদ্দীনের ছেলে হাবিবুর রহমান (৪০)।

ওসি আলী আহমেদ মাসুদ বলেন, “তাদের আটক করে পুলিশ সুপারের কার্যালয়ে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।”

এ বিষয়ে মোবাইল ফোনে জানতে চাইলে মাগুরার পুলিশ সুপার জহিরুল ইসলাম বলেন, “আটকদের জিজ্ঞাসাবাদ চলছে। আমাদের কাজ এখনো শেষ হয়নি। আপাতত এর চেয়ে বেশি কিছু বলা যাচ্ছে না।”

এদিকে শনিবার দুপুরে মাগুরার অতিরিক্ত পুলিশ সুপার তারেক আল মেহেদী, শ্রীপুরের উপজেলা নির্বাহী অফিসার ইয়াছিন কবীর, শ্রীপুর থানার ওসি মুসুদ আহমদ এবং হিন্দু সম্প্রদায়ের নেতারা ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

শ্রীপুর উপজেলা নির্বাহী অফিসার ইয়াছিন কবীর বলেন, “প্রাথমিক দৃষ্টিতে চিঠির মাঝে কোনো হুমকি-ধমকি পরিলক্ষিত না হলেও রাতের আঁধারে নিজেদের নাম পরিচয় গোপন করে কেন হিন্দু সম্প্রদায়ের ৫০টি বাড়িতে এ ধরনের চিঠি দেওয়া হল, তা আমরা গুরুত্বের সাথে খতিয়ে দেখছি।”

এই চিঠি পাওয়ার কথা জানিয়ে মালাইনগর গ্রামের পল্লী চিকিৎসক দীলিপ বিশ্বাস বলেন, শুক্রবার রাতে একটি মোটরসাইকেলে করে এসে তিন অজ্ঞাত ব্যক্তি আমার বাড়িতে একটি চিঠি দিয়ে চলে যায়। পরে খাম খুলে পড়ে দেখি তাতে ধর্মান্তরিত হয়ে ইসলাম ধর্ম গ্রহণ করার কথা বলা হয়েছে।

চর-গোয়ালদা গ্রামের চরমহেশপুর মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক জীবন মন্ডল জানান, গত রাত ৮টার দিকে তার বাড়িতে তার তিন ভাইয়ের নামে তিনটি চিঠি দেওয়া হয়।

“রাত ১০টার দিকে বাড়ি গিয়ে দেখি পূজা-অর্চনা বাদ দিয়ে ইসলাম ধর্ম গ্রহণ করার কথা চিঠিতে লেখা আছে।”

চরমালাইনগর গ্রামের দীপ্ত বালা জানান, শুক্রবার সন্ধ্যা সাড়ে ৭টার পর পাঞ্জাবি-পাজামা পরিহিত কয়েকজন ব্যক্তি হেলমেট পরাবস্থায় বিভিন্ন বাড়ি-বাড়ি গিয়ে বাড়ির কর্তাদের নামে খামে ভরা ওই চিঠিগুলি বাড়ির সদস্যদের হাতে দিয়ে দ্রুত মোটর সাইকেলে করে এলাকা থেকে সরে পড়ে।

চরগোয়ালদা গ্রামের বিপ্লব সরকার, নির্মল সরকার, সুধারঞ্জন গোস্বামী, সাধন মন্ডল, ইন্দ্রজিত বিশ্বাস, আজয় মন্ডল, গজেন বিশ্বাস জানান, তাদের বাড়িতেও একই ধরনের চিঠি দেওয়া হয়েছে।