‘রণাঙ্গণের যোদ্ধা’ রতন উঠলেন ভূমিহীনের ঘরে

বাগেরহাটে ‘মুক্তিযুদ্ধে অস্ত্রহাতে লড়াই করা’ একব্যক্তিকে সরকারি দুই শতক জমিসহ আশ্রয় প্রকল্পের পাকাঘরে তুলে দিয়েছে প্রশাসন।

বাগেরহাট প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 March 2021, 01:10 PM
Updated : 4 March 2021, 01:10 PM

বৃহস্পতিবার দুপুরে সদর উপজেলার ষাটগম্বুজ ইউনিয়নের রণভূমি গ্রামের পাকাঘরে ওঠেন রতন বিশ্বাস (৮০) এবং তার স্ত্রী মনিরা বেগম।

নতুন ঠিকানার ব্যবস্থা করলেন বাগেরহাট-২ আসনের সংসদ সদস্য শেখ সারহান নাসের তন্ময়।

রতন বিশ্বাস বাগেরহাট শহরের বাসাবাটি এলাকার রাধুর গ্যারেজের পাশে কাজিরবাড়ির জমিতে ছোট্ট টিনের খুপরিতে বসবাস করে আসছিলেন।

সম্প্রতি বিষয়টি বাগেরহাট-২ আসনের সংসদ সদস্য শেখ সারহান নাসের তন্ময়ের নজরে আসলে রতনকে পুনর্বাসনের উদ্যোগ নেন।

১৯৩৮ সালে বাগেরহাট সদর উপজেলার গোটাপাড়া ইউনিয়নের কালদিয়া গ্রামের হরষিত বিশ্বাসের ছেলে রতন বিশ্বাসের জন্ম। তবে তার পারিবারিক জমি-জমা বেদখল হয়ে গেছে তার অভিযোগ। এছাড়া বীর মুক্তিযোদ্ধা তালিকাতেও নাম ওঠেনি তার।

তিনি বলছেন, মুক্তিযুদ্ধের সর্বাধিনায়ক আতাউল গণি ওসমানী স্বাক্ষরিত সনদটি হারিয়ে ফেলেছেন।

“বীর মুক্তিযোদ্ধাদের তালিকায় নাম ওঠানোর চেষ্টা করিনি কখনও। সহযোদ্ধাদের অধিকাংশই মারা গেছে। এখন আর কেউ তাকে মুক্তিযোদ্ধা হিসেবে মানতে চান না।

তার পারিবারিক সম্পত্তি বেদখল প্রসঙ্গে তিনি বলেন, “কালদিয়া গ্রামে আমার পৈত্রিক সম্পত্তি ছিল। এলাকার প্রভাবশালীরা তা সব দখল করে নিয়েছে “

এক সময় সাইনবোর্ড এঁকে জীবন চালালেও এখন বয়সের ভারে আর পারেন বলে জানান আশি বছরের এই বৃদ্ধ।

গত দশ বছর ধরে এ দম্পতি দুর্বিষহ জীবনযাপন করছেন জানিয়ে তিনি বলেন, “আমারে একটা মাথা গোঁজার ঠাঁই করে করে দেওয়ায় প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানাচ্ছি।”

বাগেরহাট সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মোছাব্বেরুল ইসলাম বলেন, আমরা সরজমিনে গিয়ে দেখি রতন বিশ্বাস রাস্তার পাশে একটি টিনের খুপরি ঘরে বসবাস করছেন।

ঘর দেওয়া ছাড়াও ঘর সাজানোর প্রয়োজনীয় সরঞ্জামও প্রশাসন দিয়ে জানিয়ে তিনি বলেন, “তাকে সুপেয় পানির জন্য টিউবয়েল এবং বিদ্যুতেরও ব্যবস্থা করা হয়েছে।”

এছাড়া রতন বিশ্বাসকে বীর মুক্তিযোদ্ধা হিসাবে যাচাই-বাছাই করে একটি প্রতিবেদন মুক্তিযুদ্ধ মন্ত্রণালয়ে পাঠানোর কথাও জানান।

সম্পত্তি বেদলের তিনি বলেন, “প্রথমিকভাবে আমরা জানতে পেরেছি, তার পৈত্রিক অনেক সম্পত্তি বিভিন্ন জন দলিল করে নিয়েছেন। সর্বশেষ রেকর্ডে বিভিন্ন ব্যক্তির নামে তা রেকর্ড হয়ে গেছে।”

 সম্পত্তির বিষয়টিতে সব ধরনের আইনি সহায়তা দেওয়া হবে বলেও আশ্বাস দেন এ কর্মকর্তা।

বাগেরহাট সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান সরদার নাসির উদ্দিন বলেন, বাগেরহাট-২ আসনের সংসদ সদস্য শেখ তন্ময় গৃহহীণ রতন বিশ্বাসের সন্ধান পেয়ে উপজেলা প্রশাসনকে তার পূনর্বাসনের ব্যবস্থা করতে নির্দেশনা দেন।

“সেই নির্দেশনা অনুযায়ী উপজেলা প্রশাসনকে সাথে নিয়ে আমরা তার খোঁজ খবর নিতে শুরু করি।”

আশ্রয় প্রকল্পের ঘরে ওঠার সময় সেখানে বাগেরহাট সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মোছাব্বেরুল ইসলাম, উপজেলা পরিষদের চেয়ারম্যান সরদার নাসির উদ্দিন, মহিলা ভাইস চেয়ারম্যান রিজিয়া পারভীন, বাগেরহাট-২ আসনের সংসদ সদস্য শেখ সারহান নাসের তন্ময়ের একান্ত সচিব এইচএম শাহিন, ষাটগম্বুজ ইউপি চেয়ারম্যান শেখ আকতারুজ্জামান বাচ্চু ও বাগেরহাট পৌরসভার ৯ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর ফারুক তালুকদার উপস্থিত ছিলেন।