মিরকাদিমসহ তিন পৌরসভায় নির্বাচন স্থগিত

মুন্সীগঞ্জের মিরকাদিমসহ যশোর সদর ও জয়পুরহাটের কালাই পৌরসভার নির্বাচন স্থগিতের আদেশ দিয়েছে উচ্চ আদালত।

মুন্সীগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Feb 2021, 09:03 AM
Updated : 10 Feb 2021, 09:14 AM

বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মো.কামরুল হোসেন মোল্লার সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চ শুনানি শেষে মঙ্গলবার রুলসহ এ আদেশ দিয়েছে বলে জানিয়েছেন আদালতের সহকারী অ্যাটর্নি জেনারেল এমএমজি সারোয়ার পায়েল।

সরোয়ার পায়েল বিডিনিউজটোয়েন্টিফোর ডটকমকে বলেন, সীমানা বিরোধ ও ভোটার তালিকা হালনাগাদ না করার অভিযোগ এনে সংশ্লিষ্ট এলাকার ভোটারদের করা পৃথক তিনটি রিট আবেদন করা হয়েছিল।

মঙ্গলবার তিনটি রিটের শুনানি নিয়ে আদালত যশোর সদর, জয়পুরহাটের কালাই ও মুন্সীগঞ্জের মিরকাদিম পৌরসভার নির্বাচন স্থগিত করেছেন বলে তিনি।

রিট আবেদনকারীপক্ষে আইনজীবী ছিলেন পংকজ কুমার কুন্ডু, এএফএম হাকিম এবং শাহ মোহাম্মদ ইজাজ রহমান এবং রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল নওরোজ এম রাসেল চৌধুরী ও সহকারী অ্যাটর্নি জেনারেল এমজি সরোয়ার পায়েল।

মুন্সীগঞ্জের মিরকাদিম পৌরসভায় ১৪ ফেব্রুয়ারি নির্বাচনে ভোট গ্রহণের দিন ঠিক করা হয়েছিল। আদালত শুনানি করে রুল জারির পাশাপাশি এ পৌরসভার নির্বাচনের ওপর তিন মাসের জন্য স্থগিতের অন্তর্বর্তীকালীন আদেশ দেয়।

মিরকাদিম পৌরসভার নৈদিঘিরপাড় গ্রামের বাহারুল মাদবরে ছেলে মো. মনির হোসেন এবং পশ্চিমপাড়া গ্রামের নুর ইসলামের ছেলে মো.শাহজান বাদী হয়ে এ রিট আবেদন করেছেন।

এদিকে, বুধবার দুপুরে জেলা নির্বাচন অফিসার আরিফুল হক বলেন, কয়েক দিন আগে তার কাছে এই সংক্রান্ত একটি উকিল নোটিশ আসে। সেটির উত্তর দেওয়া হয়নি।

“এখন দেখা গেলো নির্বাচন বন্ধের বিষয়টি মিডিয়ায় এসেছে। তবে অফিসিয়ালি এখনও আদেশ আসেনি। আদেশ আসলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।”

তিনি জানান, নির্বাচন সংক্রান্ত কার্যক্রম অব্যাহত রয়েছে। বুধবার নির্বাচন সংশ্লিষ্টদের ট্রেনিং হচ্ছে।

এছাড়া প্রার্থীরা তাদের প্রচার চালিয়ে আসছিলেন।

১৯৯৫ সালে প্রাচীন নদী বন্দর মিরকাদিম পৌরসভায় ঘোষণা করা হয়।

পৌরসভাটির প্রথম মেয়র মোহাম্মদ হোসেন রেনু জানান,  ২০০৪ সালের ২ জুন পৌরসভাটির প্রথম নির্বাচন হয়। এর আগে তফসিল ঘোষণার পরও তিনবার নির্বাচন বন্ধ হয়ে যায়।

গঞ্জকুমারিয়া এবং তেলক্ষিরার চর এই দুই এলাকা মিরকাদিম পৌরসভার হওয়া সত্ত্বেও নদীর ওপারে হওয়ার কারণে তারা মিরকাদিম পৌরসভার ভোটার হচ্ছেন না।

তিনি মেয়র থাকা অবস্থায় যৌথবাহিনীর সহযোগিতায় গঞ্জকুমারিয়া এবং তেলক্ষিরার চরবাসীদের ভোটার হওয়ার চেষ্টা করা হয়। কিন্তু কোনোভাবেই তারা ভোটার হতে রাজি হননি। তারা নারায়ণগঞ্জের সাথেই থেকে যান।