রোকেয়া বিশ্ববিদ্যালয়ে নিষেধাজ্ঞা ভেঙে শিক্ষকদের মিছিল

মিছিলসহ সব ধরনের কর্মসূচিতে নিষেধাজ্ঞার মধ্যে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে কর্মসূচি পালন করেছেন শিক্ষক-কর্মকর্তারা।

রংপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Feb 2021, 01:01 PM
Updated : 9 Feb 2021, 01:01 PM

মঙ্গলবার দুপুরে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল ও উপাচার্যের বাংলোর সামনে অবস্থান করেছে অধিকার সুরক্ষা পরিষদ সদস্যরা।

সম্প্রতি এক সিন্ডিকেট সভায় এই বিশ্ববিদ্যালয়ে সভা-সমাবেশ, বিক্ষোভ ও মৌন মিছিল, অবস্থান কর্মসূচিসহ সব ধরনের আন্দোলন নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।

প্রত্যক্ষদর্শীরা জানান, ক্যাম্পাসের রাসেল চত্বর থেকে মুখে কালো কাপড় বেঁধে বিক্ষোভ মিছিল বের করেন শিক্ষক-কর্মকর্তরা। মিছিলটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক ঘুরে উপাচার্যের বাসভবনের সামনে এসে শেষ হয়। পরে সেখানে অবস্থান পালন করেন তারা।

অবস্থান চলাকালে বক্তব্য রাখেন অধিকার সুরক্ষা পরিষদ সভাপতি অধ্যাপক মতিউর রহমান।

তিনি বলেন, ‘ঝুঁকিপূর্ণ’ উল্লেখ করে বিশ্ববিদ্যালয়ের সব ধরনের সভা-সমাবেশ, বিক্ষোভ ও মৌন মিছিল নিষিদ্ধ করেছেন উপাচার্য।

“এটা এক ধরনের সামরিক ফরমান, আমরা তার এই অবৈধ নির্দেশনা মানি না।”

শিক্ষক সমিতির সাবেক সভাপতি তুহিন ওয়াদুদ অভিযোগ করেন, বর্তমান উপাচার্য অধ্যাপক নাজমুল আহসান কলিম উল্লাহ ১৪শ দিনের মধ্যে ১২শ দিনই বিশ্ববিদ্যালয়ে আসেননি।

“তার অনিয়মের প্রতিবাদ যাতে না হয় সে জন্য তিনি গোপনে ঢাকায় সিন্ডিকেট সভা দেখিয়ে বিশ্ববিদ্যালয়ে সব ধরনের সভা, সমাবেশ, বিক্ষোভ ও অবস্থান কর্মসূচি নিষিদ্ধ করেছেন।”

বিশ্ববিদ্যালয় হচ্ছে গণতান্ত্রিক চর্চার একটি স্থান, এখানে কোনও কারও অপকর্ম ঢাকতে অগণতান্ত্রিক নির্দেশনা মানা হবে না বলে তিনি জানিয়ে দেন।

বিশ্ববিদ্যালয় শিক্ষকদের সংগঠন বঙ্গবন্ধু পরিষদের সাধারণ সম্পাদক মশিউর রহমান বলেন, উপাচার্য ‘ঝুঁকিপূর্ণ’ উল্লেখ করে বিশ্ববিদ্যালয়ে সব ধরনের সভা-সমাবেশ নিষিদ্ধ ঘোষণা করেছেন। আসলে কারা ঝুঁকিপূর্ণ, শিক্ষক-শিক্ষার্থী-কর্মকর্তা-কর্মচারী?

“আমরা মনে করি উপাচার্য অধ্যাপক নাজমুল আহসান কলিম উল্লাহ নিজেই বিশ্ববিদ্যালয়ের সবচেয়ে ঝুঁকিপূর্ণ ব্যক্তি। আমরা আর তার কোনো নিষেধাজ্ঞা মানব না।”

অবস্থান কর্মসূচি শেষে মিছিল নিয়ে তারা আবার রাসেল চত্বরে গিয়ে কর্মসূচি শেষ করেন।

এই বিষয়ে কথা বলতে উপাচার্য অধ্যাপক নাজমুল আহসান কলিম উল্লাহকে একাধিকবার ফোন করা হলেও তিনি ধরেননি।