পরীক্ষার দাবিতে সড়কে ফেনীর পলিটেকনিক শিক্ষার্থীরা

পরীক্ষা গ্রহণসহ চার দফা দাবিতে ফেনী পলিটেকনিক ইন্সটিটিউটসহ কয়েকটি বেসরকারি পলিটেকনিক শিক্ষার্থীরা আধঘণ্টা মহাসড়ক অবরোধ করেছেন।

নাজমুল হক শামীম ফেনী প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Jan 2021, 02:00 PM
Updated : 18 Jan 2021, 03:00 PM

সোমবার দুপুরে তারা ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের ফেনীর মহিপালে ফ্লাইওভারের ঢাকামুখী অংশে অবরোধ দিয়ে বিক্ষোভ করেন।

এই সময় মহাসড়কে চরাচলরত দূরপাল্লার যানবাহন বন্ধ থাকায় যানবাহনের দীর্ঘ সারি হয়।  

পরে পুলিশের সহায়তায় অবরোধ তুলে নেন সরকারি পরিটেকনিক ইন্সটিটিউটসহ আরও ৫/৬টি বেসরকারি পলিটেকনিক শিক্ষা প্রতিষ্ঠানের শতাধিক শিক্ষার্থী। 

তাদের চার দফা দাবি হলো- ২য়, ৪র্থ ও ৬ষ্ঠ পর্বের তাত্ত্বিক পরীক্ষাগুলোর অটোপাস দেওয়া; ১ম, ৩য়, ৫ম, ৭ম পর্বের ক্লাস চালু করে সংক্ষিপ্ত সিলেবাসে পরীক্ষা নেওয়া; ‘অতিরিক্ত’ ফি প্রত্যাহার ও বেসরকারি পলিটেকনিকের সেমিস্টার ফি মওকুফ করা এবং সব প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে ডিপ্লোমা ছাত্র-ছাত্রীদের জন্য আসন বরাদ্দ করা।

কারিগরি ছাত্র অধিকার আন্দোলনের ফেনীর সমন্বয়ক শহীদুল ইসলাম সাকের বলেন, “আমরা কোনোভাবেই আমাদের তাদের শিক্ষাজীবনের এক বছর হারাতে চাই না।”

তিনি স্থগিত হওয়া ২য়, ৪র্থ ও ৬ষ্ঠ পর্বের তাত্ত্বিক পরীক্ষাগুলোর অটোপাস দিয়ে ব্যবহারিক পরীক্ষাগুলো পরবর্তী পর্বের সঙ্গে সংযুক্ত করে দেওয়ার দাবি জানান।

সমাবেশে বক্তব্যে শিক্ষার্থী অয়ন সাহা ১ম, ৩য়, ৫ম, ৭ম পর্বের ক্লাস চালু করে সংক্ষিপ্ত সিলেবাসে পরীক্ষা নেওয়ার দাবি জানান।

শিক্ষার্থী মো. ফয়সাল তার বক্তব্যে অতিরিক্ত ফি প্রত্যাহার ও বেসরকারি পলিটেকনিকের সেমিস্টার ফি মওকুফ করাসহ সব প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে ডিপ্লোমা ছাত্র-ছাত্রীদের জন্য আসন বরাদ্দ করার দাবি জানান।

এদিকে, অবরোধের ফলে মহাসড়কে যান চলাচল বন্ধ হয়ে গেলে ফেনী জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার মাইনুল ইসলাম, সহকারী পুলিশ সুপার আতোয়ার রহমানসহ পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাদের হস্তক্ষেপে আধঘণ্টা পর শিক্ষার্থীরা অবরোধ তুলে নেন।

অতিরিক্ত পুলিশ সুপার মাইনুল ইসলাম বলেন, পলিটেকনিক ইনস্টিটিউটের শিক্ষার্থীরা মহাসড়ক অবরোধ করার চেষ্টা করলে তাদের বুঝিয়ে সড়ক থেকে নামিয়ে দেওয়া হয়েছে।

তাদের সকল সমস্যা সমাধানের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে পুলিশ প্রশাসন যোগাযোগ করবে বলে জানান তিনি।