এটাতো নির্বাচনই হয়নি: ফখরুল

স্থানীয় সরকারের পৌরসভা নির্বাচনের ফলাফল বিএনপি ‘প্রত্যাখান করেছে’ বলে জানিয়েছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

ঠাকুরগাঁও প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Dec 2020, 07:21 AM
Updated : 29 Dec 2020, 07:35 AM

মঙ্গলবার সকালে ঠাকুরগাঁও শহরের কালীবাড়ি এলাকার নিজ বাসভবনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

ফখরুল বলেন, “এটাতো নির্বাচনই হয়নি, মাপকাঠি আবার কিসের? এ সরকারের আমলে এই নির্বাচন কমিশনের পরিচালনায় কখনোই কোন সুষ্ঠু নির্বাচত হতে পারে না। আমরা একটাও বর্জন করিনি, আমরা দুটো বাদ দিয়ে সবগুলোর ফলাফল প্রত্যাখ্যান করেছি।“

সোমবার পৌর নির্বাচনের প্রথম দফায় ২৪টি পৌরসভায় ভোট হয়। ভোট চলাকালেই বিএনপি ব্যাপক অনিয়মের অভিযোগ তোলে। শেষ পর্যন্ত বেশিরভাগ পৌরসভাতেই মেয়র পদে ক্ষমতাসীন আওয়ামী লীগের প্রার্থীরা জয়ী হয়েছেন।

এক প্রশ্নের উত্তরে ফখরুল বলেন, “এগুলো অপনার কিছু কিছু পূর্ব নির্ধারিত বটেই, কিছু ইভিএমের কারসাজি। আমরা ইভিএমে বরাবরই আপত্তি জানিয়ে এসেছি যে, ইভিএমে সবচেয়ে বেশি কারচুপির সুযোগ।

“কারণ আমাদের দেশের মানুষ এখনো বুঝতেই পারে না ইভিএম কী? ওইটা কী বলে একবার যদি আঙ্গুলের ছাপ দিতে ভুল হয়ে গেল, তখন সবুজ দিয়ে কনফার্ম করতে হবে, সেখানে যদি আবার লাল পরে যায় তখন সেটা বাতিল। সেজন্য আগে ওই ভোটারকে তো প্রশিক্ষণ দিতে হবে।”

ফখরুল বলেন, “আজকে আমেরিকা, ইংল্যান্ড, ইউরোপ, ভারত ইভিএমের বিরুদ্ধে কথা বলছে। এই মেশিন কখনই সঠিক হয় না; যখন আমি আমার হাত দিয়ে ব্যালট পেপারে চিহ্ন দিয়ে ভোট দিই তখন সেটা সঠিক হয়।”

২০২০ সালে বিএনপির অর্জন ও ২০২১ সালে বিএনপির জন্য চ্যালেঞ্জ কী- এমন প্রশ্নে মির্জা ফখরুল বলেন, বিদায়ী বছর শুধু বিএনপির জন্য নয়, পুরো পৃথিবীর মানুষের জন্য ছিল খারাপ।

“আমাদের জন্য খারাপ দুটো কারণে প্রধানত, এই বছরই সরকারের কর্তৃত্ববাদের যে চেহেরা সেটা প্রচণ্ডভাবে সামনে এসেছে। সাংবাদিকদের অনেককে গ্রেপ্তার করা হয়েছে সত্য লেখার জন্য, ডিজিটাল আইনে অনেক সাংবাদিককে গ্রেপ্তার করা হয়েছে। ধর্ষণ এই বছরের মধ্যে সবচেয়ে বেশি বেড়েছে, দুর্নীতি এই বছরে সবচেয়ে বেশি বেড়েছে; আর জনগণের অধিকার হরণও এই বছরে সবচেয়ে বেশি বেড়েছে।”

ঠাকুরগাঁও বিএনপির সাধারণ সম্পাদক মির্জা ফয়সাল আমিন, সদর থানা বিএনপির সাধারণ সম্পাদক আব্দুল হামিদ, জেলা যুবদলের সাধারণ সম্পাদক মাহাবুব হোসেন তুহিন সহ বিএনপি ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ এ সময় উপস্থিত ছিলেন।

বেলা ১১টার দিকে বিএনপির মহাসচিব ঠাকুরগাঁও থেকে ঢাকার উদ্দেশ্যে রওনা দেন।