কোভিড-১৯: সাবেক সংসদ সদস্য আ খ ম জাহাঙ্গীরের মৃত্যু

সাবেক প্রতিমন্ত্রী ও পটুয়াখালী-৩ (গলাচিপা-দশমিনা) আসনের সাবেক সংসদ সদস্য আ খ ম জাহাঙ্গীর হোসাইন করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন।

পটুয়াখালী প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Dec 2020, 06:27 PM
Updated : 24 Dec 2020, 06:43 PM

ঢাকার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় বৃহস্পতিবার বিকালে তার মৃত্যু হয়।

আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতা, ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক আ খ ম জাহাঙ্গীরের বয়স হয়েছিল ৭৩ বছর। তার মৃত্যুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা শোক জানিয়েছেন।

পটুয়াখালীর গলাচিপা উপজেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি মো. হারুনর রশিদ মিয়া জানান, গত ২ ডিসেম্বর আ খ ম জাহাঙ্গীরের কোভিড-১৯ শনাক্ত হয়। ৪ ডিসেম্বর তাকে বিএসএমএমইউতে ভর্তি করা হয়।

শুক্রবার সকালে ঢাকা থেকে হেলিকপ্টারে করে লাশ দশমিনায় আনা হবে জানিয়ে তিনি বলেন, বিকাল ৪টায় দশমিনা উপজেলার চন্দ্রাইল গ্রামে পারিবারিক কবরস্থানে তাকে দাফন করার কথা রয়েছে।

আ খ ম জাহাঙ্গীর পটুয়াখালী-৩ (গলাচিপা-দশমিনা) আসন থেকে চার বার সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন। শেখ হাসিনার ১৯৯৬ সালের সরকারে বস্ত্র প্রতিমন্ত্রী ছিলেন তিনি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী আ খ ম জাহাঙ্গীর ছাত্রজীবন থেকেই রাজনীতিতে যুক্ত ছিলেন। ১৯৮১-৮৩ সালে ছাত্রলীগের সাধারণ সম্পাদক ছিলেন তিনি। পরে আওয়ামী লীগে যোগ দিয়ে ১৯৯১, ১৯৯৬ ও ২০০১ সালে সংসদ সদস্য হন তিনি।

২০০৭ সালে জরুরি অবস্থা জারির পর আওয়ামী লীগে সংস্কারপন্থি হিসেবে আ খ ম জাহাঙ্গীরের নামও আসে। ফলে ২০০৮ সালের নির্বাচনে তিনি দলের মনোনয়ন পাননি।

পরে তিনি নিজের কাজের জন্য ‍ভুল স্বীকার করলে ২০১৪ সালের নির্বাচনে পুনরায় নৌকার মনোনয়ন পেয়ে সংসদ সদস্য হন।

সর্বশেষ সংসদ নির্বাচনে তিনি মনোনয়ন না পেলেও তাকে আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সদস্য করা হয়েছিল।

তার স্ত্রী, এক ছেলে ও এক মেয়ে রয়েছে।