ঠাকুরগাঁওয়ে ‘অক্সিজেন না পেয়ে’ শিশুর মৃত্যু

ঠাকুরগাঁও সদর হাসপাতালে ‘নিরবচ্ছিন্ন অক্সিজেন না পেয়ে’ ১০ মাসের এক শিশুর মৃত্যু হয়েছে।

ঠাকুরগাঁও প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Dec 2020, 01:21 PM
Updated : 13 Dec 2020, 01:21 PM

সদর থানার ওসি তানভিরুল ইসলাম জানান, রোববার সকাল ৮টার দিকে ফালাক নামে এই শিশুর মৃত্যু হয়।

ফালাক ঠাকুরগাঁও শহরের আশ্রমপাড়া এলাকার ফয়সাল শুভর মেয়ে।

ফয়সাল অভিযোগ করেন, তার মেয়ে জন্মের পর থেকে শ্বাসকষ্টে ভুগছিল। দুই মাস আগে ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে তার অস্ত্রোপচার হয়। এর পর থেকে মেয়ে সুস্থ হয়ে ওঠে। তাকে মাঝেমধ্যে অক্সিজেন দিতে হত।

“শনিবার রাতে হঠাৎ করে শ্বাসকষ্ট শুরু হলে তাকে রাত ১০টার দিকে ঠাকুরগাঁও সদর হাসপাতালে ভর্তি করা হয়। চিকিৎসক কিছু ওষুধ লিখে দেন এবং অক্সিজেনের ব্যবস্থা করেন। চিকিৎসক শাহজাহান নেওয়াজ পরামর্শ দেন বাচ্চাটিকে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে নেয়ার জন্য। কিন্তু শ্বাসকষ্ট অনেক হওয়ায় রংপুর নিতে পারিনি।”

ফয়সাল বলেন, “কিছুক্ষণ পর সিলিন্ডারের অক্সিজেন শেষ হয়ে যায়। পরে অক্সিজেন দেওয়ায় সমস্যা দেখা দেয়। সিলিন্ডার চেক করার সময় নিরবচ্ছিন্ন অক্সিজেন না পাওয়ায় চোখের সামনেই আমার বাচ্চার মৃত্যু হয়।”

তিনি হাসপাতালে অক্সিজেন সংকট, চিকিৎসক-নার্স ও ওয়ার্ডবয়সহ অন্যদের গাফিতালির অভিযোগ তুলেছেন।

তবে চিকিৎসক শাহজাহান নেওয়াজ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “হাসপাতালে সেন্ট্রাল অক্সিজেন নেই। সিলিন্ডার অথবা ইলেকট্রিক মেশিনের মাধ্যমে অক্সিজেন দেওয়া হয়। বাচ্চাটিকে ইলেকট্রিক মেশিনের মাধ্যমে অক্সিজেন দেয়া হচ্ছিল। মেশিনটি ছয় ঘণ্টা পর নিজে নিজে বন্ধ হয়ে যায়। মেশিন বদলাতে ১৫ মিনিট সময় লাগে। এরই মধ্যে বাচ্চাটির অবস্থা খারাপ হয়। পরে আবার অক্সিজেন দেওয়া হয়। কিন্তু বাচ্চাটি মারা যায়। এতে আমাদের কোনো ধরনের গাফিলাতি নেই।”

ওসি তানভিরুল বলেন, খবর পাওয়ার পর ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়। তথ্য সংগ্রহ করা হয়েছে। এখনও কেউ লিখিত অভিযোগ দেয়নি। অভিযোগ পেলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।