ভ্যানচালক সেই শিশু শম্পার বাড়িতে ডিসি

সরকারের উচ্চপর্যায়ের নির্দেশে ভ্যান চালিয়ে সংসার চালানো প্রাথমিকের ছাত্রী সেই শম্পার খবর নিতে গেছেন জামালপুরের ডিসি।

জামালপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Nov 2020, 09:47 AM
Updated : 30 Nov 2020, 11:04 AM

সোমবার সকালে জামালপুর সদর উপজেলার নাকাটি গ্রামে শম্পাদের বাড়িতে খোঁজ নিতে যান তিনি।

জামালপুর জেলার ডিসি এনামুল হক বলেন, ‘বাবার চিকিৎসার জন্য ভ্যান চালায় শিশু শম্পা’ শিরোনামে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমে প্রকাশিত সংবাদ প্রধানমন্ত্রীর কার্যালয়ের দৃষ্টিতে এসেছে। সেখান থেকে নির্দেশ পেয়ে তিনি শম্পাদের খোঁজ নিতে যান।

শম্পাদের বাড়ি পরিদর্শন করে তাদের বিষয়ে একটি প্রতিবেদন প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হয়েছে জানিয়ে ডিসি বলেন, প্রধানমন্ত্রীর কার্যালয়ের পরবর্তী নির্দেশনা অনুযায়ী শম্পার বাবার চিকিৎসাসহ পরিবারটিকে স্বাবলম্বী করতে যা প্রয়োজন তা করা হবে।

১০ বছর বয়সের শম্পা খাতুন জামালপুর সদর উপজেলার নাকাটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের চতুর্থ শ্রেণির শিক্ষার্থী। নাকাটি গ্রামের শফিকুল ইসলাম ওরফে ভাসানীর দুই মেয়ের মধ্যে ছোট সে। কয়েক বছর আগে বড় মেয়ের বিয়ে হয়ে গেছে।

শফিকুল আগে ভ্যান চালাতেন। পাঁচ বছর আগে জামালপুর শহর থেকে বাড়ি ফেরার পথে দুর্ঘটনায় তার এক পা ভেঙে যায়।

পঙ্গু হাসপাতালসহ বিভিন্ন হাসপাতালে দীর্ঘদিন চিকিৎসা নিয়েছেন তিনি। চিকিৎসা করাতে তার সবকিছু বিক্রি করে প্রায় সাত লাখ টাকা খরচ করেওছেন। তবে তার পা ভালো হয়নি।

দেড় বছর ধরে ঘরে পড়ে আছেন শফিকুল। ফলে আগের মতো ভ্যান চালিয়ে সংসার চালাতে পারেন না তিনি। সংসারের অন্য খরচ ছাড়াও প্রতিদিন তার ওষুধ লাগে ১০০ থেকে ১৫০ টাকা।

এ পরিস্থিতিতে দেড় বছর আগে থেকে বাবার ওষুধের টাকা আর সংসারের খরচ মেটাতে ভ্যান চালানো শুরু করে ছোট্ট শিশু শম্পা।