জয়পুরহাটে ১৩টি নৃগোষ্ঠীর উৎসব সহরাই পালিত

জয়পুরহাটে সমতলের ১৩টি নৃগোষ্ঠীদের প্রধান উৎসব সহরাই পরব পালিত হয়েছে।

জয়পুরহাট প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Nov 2020, 07:19 AM
Updated : 18 Nov 2020, 07:19 AM

মঙ্গলবার বিকেল থেকে রাত সাড়ে ১০টা পর্যন্ত আদিবাসী পল্লী পালিগ্রামে নানা আয়োজনে সাঁতাল, ওঁরাও, পাহান, মুন্ডা, মাহাতো, কর্মকার, গুঞ্জিসহ ১৩টি নৃগোষ্ঠীর মানুষরা এ ধর্মীয় উৎসবে মেতে থাকে।

তিন দিনব্যাপী উৎসব পালিত হয়ে আসলেও এবার করোনাভাইরাসের প্রকোপের কারণে একদিনেই উৎসবের সমাপ্তি টানা হয় বলে জানিয়েছেন  বাংলাদেশ আদিবাসী সংঘ জয়পৃরহাট শাখার সভাপতি কার্ত্তিক চন্দ্র সিং।

প্রকৃতি পূজারি এসব জনগোষ্ঠী ভালো ফসলের আশায় গরু, অগ্নি ও বৃক্ষকে সম্মান জানায় এ উৎসবে। বর্তমানে বিভিন্ন জাতি সত্ত্বার আদিবাসীরা সম্মিলিতভাবে উৎসব করে থাকে।

পালিগ্রামে সন্ধ্যা থেকে শুরু হয় সহরাই পরবের ঝান্ডি পূজা। পরে জেলার বিভিন্ন এলাকার আদিবাসী পল্লী থেকে আসা সাংস্কৃতিক গোষ্ঠীর পরিবেশনায় অনুষ্ঠিত হয় নৃত্য-গীতের প্রতিযোগিতা।

এর আগে এ পরব উপলক্ষে আলোচনা সভায় আলোচনা সভায় বক্তারা আদিবাসীদের ভূমি, ভাষা ও সংস্কৃতি রক্ষার জন্য সরকারের কাছে নানা দাবি তুলে ধরেন।

সেখানে জয়পুরহাট সদর উপজেলা পরিষদের ভাইস-চেয়ারম্যান অশোক কুমার ঠাকুর, বাংলাদেশ আদিবাসী সংঘ জয়পৃরহাট শাখার সভাপতি কার্ত্তিক চন্দ্র সিং, সাধারণ সম্পাদক বাচ্চু চন্দ্র মাহাত, স্থানীয় কবি আলী উর রেজা, আদিবাসী নেতা রতন কুমার সিং প্রমূখ বক্তব্য দেন।