নাটোরের কুড়িল বিলে মাছ ধরার উৎসব

নাটোরের কুড়িল বিলে পলো দিয়ে মাছ ধরার উৎসব হয়েছে। দুই শতাধিক মাছ শিকারির কেউ-ই খালি হাতে ফেরেননি বলে অনেকে জানিয়েছেন।

নাটোর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Nov 2020, 01:39 PM
Updated : 17 Nov 2020, 01:39 PM

জেলার নলডাঙ্গা উপজেলার হরিদাখলসি গ্রামের এই বিলে মঙ্গলবার সকাল ১০টায় উৎসব শুরু হয়ে চলে বিকাল পর্যন্ত।

নলডাঙ্গা উপজেলা মৎস্য কর্মকর্তা সঞ্জয় কুমার বলেন, কুড়িল বিলের এই উৎসব হয় প্রতিবছর। উৎসব আয়োজনে সরকারের মৎস্য বিভাগ সব ধরনের সহযোগিতা দিয়ে থাকে।

উৎসবে অংশ নিয়েছিলেন এলাকাবর প্রবীণ মাছ শিকারি ইয়াছিন আলী।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, “পলো দিয়ে দলবদ্ধ হয়ে মাছ ধরার মজাই আলাদা। প্রতিবছর আমরা এই দিনটার জন্য অপেক্ষা করি।”

স্বেচ্ছাসেবী সংগঠন হরিদাখলসি যুব সংঘ এই উৎসব আয়োজন করে।

সংঘের সভাপতি মো. জামিল হায়দার বলেন, “গ্রামবাংলার ঐতিহ্য ধরে রাখতে আমরা এই উৎসব আয়োজন করি। আগেরমত এখন আর উন্মুক্ত জলাশয় নাই। ফলে পলো দিয়ে মাছ ধরার সুযোগ কমে গেছে।

“দেশি অনেক মাছ বিলুপ্ত হওয়ায় পলোতে তেমন মাছ পাওয়া যায় না। আগে এই উৎসবে মাছ ধরে মালা বানিয়ে গলায় ঝুলিয়ে বাড়ি ফেরার দৃশ্য চোখে পড়ত। তব মঙ্গলবার সবাই একটা না একটা মাছ পেয়েছেন।”

সেই মাছের মধ্যে রয়েছে রুই, কাতলা, মৃগেল, চিতল, আইড়, কালিবাউস, বোয়াল, শোল, চিতল ও টাকি মাছ।

সরেজমিনে দেখা গেছে, পলো উৎসবে বিলের পানিতে যেমন আনন্দের মাতামাতি ছিল তেমনি বিলপাড়েও ছিল শত শত দর্শনার্থীর উচ্ছ্বাস। করতালি দিয়ে মাছ শিকারিদের বারবার উৎসাহ জোগান তারা। বিলের পাশে বসেছিল হরেক রকম খাবারের দোকান। এটা-ওটা খেতে খেতে দর্শনার্থীদের সময় কেটে যায়। শিকারিরা বিল ছেলে উঠে আসার পর মাছ দেখার হিড়িক পড়ে তাদের মধ্যে।