খুলনা বিশ্ববিদ্যালয়ে ৪ শিক্ষককে কারণ দেখাও নোটিশ

শিক্ষার্থীদের আন্দোলনে সংশ্লিষ্টতার অভিযোগ তুলে চার শিক্ষককে কারণ দেখাতে বলেছে খুলনা বিশ্ববিদ্যালয়।

খুলনা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Oct 2020, 06:18 PM
Updated : 18 Oct 2020, 06:18 PM

চার শিক্ষক হলেন- বাংলা বিভাগের সহকারী অধ্যাপক মো. আবুল ফজল, প্রভাষক শাকিলা আলম, ইতিহাস ও সভ্যতা বিভাগের প্রভাষক হৈমন্তী শুক্লা কাবেরী ও ইংরেজি বিভাগের প্রভাষক আয়েশা রহমান আশা।

এই শিক্ষকরা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, গত ১৩ অক্টোবর তাদের নোটিশ দিয়ে তিন দিনের মধ্যে জবাব দিতে বলা হয়। পরে তারা জবাব দেওয়ার জন্য আলাদাভাবে সময় চেয়ে আবেদন করেছেন।

চলতি বছর ১ জানুয়ারি আবাসন সংকট নিরসন ও মানসম্পন্ন চিকিৎসার ব্যবস্থাসহ বিভিন্ন দাবিতে শিক্ষার্থীরা আন্দোলনে নামেন।

চার শিক্ষকের বিরুদ্ধে অভিযোগ, তারা ওই আন্দোলনের সঙ্গে সংশ্লিষ্ট ছিলেন।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার স্বাক্ষরিত কারণ দর্শাও নোটিশে বলা হয়েছে, “গত ২ জানুয়ারি আন্দোলনকারী শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনে তালা মেরে উপাচার্যসহ অন্য কর্মকর্তা-কর্মচারীদের অবরুদ্ধ করে রাখেন এবং ভীতিকর পরিস্থতি তৈরি করেন; যা বেআইনি, অনভিপ্রেত ও অনাকাঙ্ক্ষিত।”

নোটিশে চার শিক্ষককে বলা হয়েছে, “উক্ত ঘটনার সঙ্গে আপনাদের সংশ্লিষ্টতা ছিল বলে প্রতীয়মান হয়েছে।”

নোটিশ পাওয়া শিক্ষক মো. আবুল ফজল বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “কোনো তদন্ত ছাড়া এবং শিক্ষকদের বক্তব্য না নিয়েই রেজিস্ট্রার স্বাক্ষরিত পত্রে সবার ক্ষেত্রেই বলা হয়েছে, এ বিষয়ের সঙ্গে আপনার সংশ্লিষ্টতা ছিল বলে কর্তৃপক্ষের কাছে প্রতীয়মান হয়েছে। কোনো প্রকার তদন্ত ছাড়া সরাসরি এ সিদ্ধান্তে আসা প্রশাসনের দুরভিসন্ধিরই অংশ।

“শিক্ষার্থীদের দাবি সাংবিধানিক ও মৌলিক অধিকারের ছিল বলে আমরা শিক্ষকরা সেখানে সমর্থন দিয়েছি। এজন্য আমাদের মধ্য থেকে মাত্র চারজন শিক্ষককে শোকজ করা উদ্দেশ্যপ্রণোদিত ও দুরভিসন্ধিমূলক বলে মনে হচ্ছে।”