নওগাঁ-৬ আসনের উপ-নির্বাচনে ভোট চলছে

নওগাঁ-৬ (রানীনগর-আত্রাই) আসনের উপ-নির্বাচনে ভোটগ্রহণ চলছে।

নওগাঁ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Oct 2020, 04:55 AM
Updated : 17 Oct 2020, 05:26 AM

জেলা নির্বাচন অফিসার ও নওগাঁ-৬ উপ-নির্বাচনের রিটার্নিং অফিসার মাহমুদ হাসান জানান, শনিবার সকাল ৯টা থেকে ভোট শুরু হয়েছে; বিকাল ৫টা পর্যন্ত একটানা চলবে।

গত ২৭ জুলাই সংসদ সদস্য ইসরাফিল আলমের মৃত্যুতে এই আসনটি শূন্য হয়।

মাহমুদ হাসান বলেন, সংসদীয় আসন দুই উপজেলার ১০৪টি ভোট কেন্দ্রের ৭২১টি বুথ রয়েছে; এর মধ্যে রানীনগর উপজেলায় ৪৯টি ও আত্রাই উপজেলায় ৫৫টি কেন্দ্র রয়েছে।

এসব কেন্দ্রে ৩ লাখ ৬ হাজার ৭২৫ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। এর মধ্যে ১ লাখ ৫৩ হাজার ৭৫৮ জন পুরুষ ও ১ লাখ ৫২ হাজার ৯৬৭ জন নারী ভোটার রয়েছেন।

জাতীয় সংসদ নির্বাচনে এই প্রথম এই আসনে ইভিএমের মাধ্যমে ভোট গ্রহণ অনুষ্ঠিত হচ্ছে। সুষ্ঠ, অবাধ ও গ্রহণ যোগ্য নির্বাচন সম্পন্ন করতে নির্বাচন কমিশনের পক্ষ থেকে ব্যাপক নিরাপত্তামূলক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে বলে জানান এ রিটার্নিং কর্মকর্তা।

এদিকে নিয়ম অনুযায়ূী আগের দিন বিকালে নির্বাচনের সকল সামগ্রী কেন্দ্রে কেন্দ্রে পৌছে দেওয়া হয়। কেন্দ্রগুলোতে বিজিবি, র‌্যাব, পুলিশ ও আনসার সদস্যদের টহল জোরদার করা হয়েছে।

এদিকে সকাল ৯টা থেকে ভোট গ্রহণ শুরু হলেও ৮টা থেকেই ভোটারদের কেন্দ্রে আসতে দেখা গেছে। এই প্রথম ইভিএমে ভোট হওয়ায় ভোটারদের মধ্যে একটি বাড়তি উৎসাহ উদ্দীপনা দেখা গেছে।

সকালে নওগাঁর রানীনগর পাইলট উচ্চ বিদ্যালয় কেন্দ্রে গিয়ে দেখা যায়, ভোটাররা লাইনে দাঁড়িয়ে ভোট প্রদানের জন্য অপেক্ষা করছেন।

সেখানে কথা হয় খট্টেস্বর রানীনগর গ্রামের ইয়াকুল আলীর সঙ্গে। তিনি বলেন, “এই প্রথম ইভিএমে ভোট দিলাম; খুব অল্প সময়ের মধ্যে ভোট দিতে পেরে খুব ভাল লাগছে।”

নির্বাচনের সার্বিক পরিস্থিতি নিয়ে নওগাঁ পুলিশ সুপার মো. আব্দুল মান্নান মিয়া জানান, সংসদীয় আসনের দুটি উপজেলার ১৬টি ইউনিয়নে একজন করে নিবার্হী ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করছেন। এছাড়া প্রতিটি ইউনিয়নে একটি করে স্ট্রাইকিং ফোর্স প্রতিটি উপজেলায় সার্বক্ষণিক টহলে রয়েছে।

উপ-নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আনোয়ার হোসেন হেলাল (নৌকা প্রতিক), বিএনপি মনোনীত প্রার্থী শেখ রেজাউল ইসলাম রেজু, (ধানের শীষ প্রতিক) ও ন্যাশনাল পিপলস পার্টির মনোনীত প্রার্থী ইন্তেখাব আলম রুবেল আম প্রতিক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন।