‘ভূমিদুস্যর কবলে’ চৈত্রহাটি মন্দিরের জমি, প্রতিবাদে বিক্ষোভ

সিরাজগঞ্জের উল্লাপাড়ার চৈত্রহাটি মন্দিরের জমি ভূমিদস্যুর দখলে আছে দাবি করে তা উদ্ধার ও রক্ষার দাবিতে বিক্ষোভ করেছেন আদিবাসীরা।

সিরাজগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Oct 2020, 05:40 PM
Updated : 15 Oct 2020, 05:40 PM

জাতীয় আদিবাসী পরিষদ বৃহস্পতিবার দুপুরে সিরাজগঞ্জ শহরের বাজার স্টেশন মুক্তির সোপান চত্বরে এই কর্মসূচি পালিত হয়।

পরে তারা জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি দেন।

সমাবেশে বক্তারা বলেন, সিরাজগঞ্জের উল্লাপাড়া, রায়গঞ্জ ও তাড়াশ এবং পাবনার চাটমোহর ও ভাঙ্গুড়া উপজেলায় মুন্ডা, ওঁরাও, কুর্মি, মাহাতো, বেদিয়া মাহাতো, গঞ্জু, মালো, ঘাসি মালো, রবিদাস, রাই, ভূমিজ সম্প্রদায়ভুক্ত আদিবাসীরা ‘প্রাচীনকাল’ থেকে বংশ পরম্পরায় বসবাস করে আসছেন।

এসব সম্প্রদায়ের লোকজন চৈত্রহাটি শ্রী শ্রী জগদ্বিশ্বরী মাতার ভক্ত।

এই মন্দিরটির নামে ৩৪২.১১ (তিনশত বিয়াল্লিশ দশমিক এক এক) একর সম্পত্তি রয়েছে বলে বক্তারা জানান।

সনাতন ধর্মাবলম্বীরা বিভিন্ন জেলা এমনকি ভারত থেকে এসেও এখানে পূজা-অর্চনা করেন জানিয়ে তারা বলেন, কতিপয় ভূমিদস্যু মন্দিরের বিপুল এই সম্পত্তি জবরদখল করে রয়েছে; আরও দখলের পাঁয়তারা করছে।

ভূমিদস্যুরা জমি দখলের উদ্দেশ্যে আদিবাসীদের উপর হামলা চালিয়ে যাচ্ছে এবং তাদের বিরুদ্ধে মামলা করে হয়রানি করছে বলেও বক্তাদের অভিযোগ।

তারা অবিলম্বে চৈত্রহাটি মন্দিরের জমি রক্ষা ও মিথ্যা মামলা প্রত্যাহারের দাবি জানিয়েছেন।

সমাবেশে জাতীয় আদিবাসী পরিষদ কেন্দ্রীয় সভাপতি রবীন্দ্রনাথ সরেন, সাধারণ সম্পাদক সবিন চন্দ্র মুন্ডা, দপ্তর সম্পাদক সুভাষ চন্দ্র হেমব্রম, নওগাঁ জেলা বাসদের সমন্বয়ক জয়নাল আবেদিন মুকুল, আদিবাসী পরিষদ নাটোর জেলা সভাপতি প্রদীপ লাকড়া, আদিবাসী যুব পরিষদ কেন্দ্রীয় সাধারণ সম্পাদক নরেন চন্দ্র পাহান, আদিবাসী ছাত্র পরিষদ কেন্দ্রীয় সভাপতি নকুল চন্দ্র পাহান বক্তব্য রাখেন।