সিরাজগঞ্জে কয়েক ঘণ্টায় শতাধিক বাড়ি যমুনায় বিলীন

যমুনা নদীতে ব্যাপক ভাঙনে সিরাজগঞ্জে মসজিদসহ শতাধিক বাড়ি-ঘর বিলীন হয়েছে; হুমকির মুখে রয়েছে আশপাশের আরও ২/৩টি গ্রাম।

সিরাজগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 July 2020, 03:07 PM
Updated : 24 July 2020, 03:07 PM

সদর উপজেলার ছোনগাছা ইউনিয়নের পাঁচঠাকুরী এলাকায় শুক্রবার দুপুরে এ ভাঙন শুরু মাত্র কয়েক ঘণ্টার মধ্যে এসব বসতবাড়ি নদীতে বিলীন হয়ে যায় বলে ছোনগাছা ইউপি চেয়ারম্যান শহিদুল আলম জানিয়েছেন।

তিনি বলেন, “দুপুর থেকে হঠাৎ শুরু হয় ভাঙন। এই রকম নদী ভাঙন আগে কখনো দেখিনি। মুহূর্তেই মধ্যেই শতাধিক বাড়িঘর এবং একটি মসজিদ নদীগর্ভে বিলীন হয়ে গেছে।

“ক্ষতিগ্রস্ত মানুষরা জীবন বাঁচাতে আসবাবপত্র-ঘরবাড়ি এমনকি গবাদিপশু ফেলেই নিরাপদ আশ্রয়ে চলে আসতে বাধ্য হয়েছে। এ ভাঙনের কারণে কয়েকশ’ মানুষ গৃহহীন ও নিঃস্ব হয়ে গেছে। হুমকিতে রয়েছে আশপাশের কয়েকটি গ্রাম।”

গত ১ জুন সিমলা-পাঁচঠাকুরী স্পারের স্যাংক বাঁধটি প্রায় ৭০ মিটার নদীগর্ভে বিলীন হয়ে যায়। তাৎক্ষণিকভাবে বালু ভর্তি জিওব্যাগ ফেলে বাঁধটি সংস্কার করা হলেও তিন সপ্তাহের ব্যবধানে স্পারের মূল স্যাংকসহ অধিকাংশ বাঁধ নদী গর্ভে চলে গেছে। মূল স্পার থেকে বিচ্ছিন্ন রয়েছে স্যাংক বাঁধটি।

সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী শফিকুল ইসলাম জানান, সিমলা স্পারের স্যাংক বাঁধটা ভেঙে যাওয়ায় যমুনার স্রোত গতি পরিবর্তন করে সরাসরি বাঁধে আঘাত করছে। এ কারণে হঠাৎই ভাঙন শুরু হয়েছে।

“ভাঙন ঠেকাতে দ্রুত বালি ভর্তি জিওব্যাগ ডাম্পিংয়ের কাজ শুরু করা হবে।”

ঘটনাস্থল পরিদর্শন করে সদর উপজেলা নির্বাহী অফিসার সরকার অসীম কুমার জানান, ক্ষতিগ্রস্তদের আপাতত বিভিন্ন স্কুল ও মাদ্রাসায় রাখা হচ্ছে। জেলা প্রশাসনের পক্ষ থেকে ক্ষতিগ্রস্তদের সার্বিক সহযোগিতা করা হবে।