টুঙ্গিপাড়ায় করোনাভাইরাস উপসর্গে বৃদ্ধের মৃত্যু, চিকিৎসক ‘লাঞ্ছিত’

গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় করোনাভাইরাসের উপসর্গে ষাটোর্ধ্ব এক ব্যক্তির মৃত্যুর পর ‘অবহেলার’ কথা বলে চিকিৎসককে লাঞ্ছিত করার অভিযোগ উঠেছে স্বজনের বিরুদ্ধে।

গোপালগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 July 2020, 12:25 PM
Updated : 4 July 2020, 12:25 PM

শনিবার টুঙ্গিপাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে কাজী আলমগীর (৬৫) নামে ওই রোগীর মৃত্যু হয়।

সম্প্রতি খুলনায় সিজার অপারেশনের পর এক প্রসূতির মৃত্যুর ঘটনা নিয়ে স্বজনের পিটুনিতে এক চিকিৎসক মারা গেছেন।    

টুঙ্গিপাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ইয়ার আলী মুন্সী বলেন, টুঙ্গিপাড়া সদরের কেড়ালকোপা গ্রামের  কাজী আলমগীর ৭/৮ দিন যাবত জ্বর ও শ্বাসকষ্টসহ করোনাভাইরাস উপসর্গে ভুগছিলেন। শনিবার সকাল পৌনে ৮টার দিকে স্বজনরা তাকে হাসপাতালে নিয়ে আসেন।

“তাকে প্রাথমিক চিকিৎসা দিয়ে হাসপাতালে ভর্তি করার কার্যক্রম শুরু করেন কর্তব্যরত চিকিৎসক। এর কিছুক্ষণ পরই তিনি সেখানে মারা যান।”

তিনি বলেন, তখন রোগীর কয়েকজন আত্মীয় দায়িত্বে অবহেলার অভিযোগ এনে কর্তব্যরত চিকিৎসক অপূর্ব বিশ্বাসকে শারীরিকভাবে লাঞ্ছিত করেছেন। এছাড়া তারা নার্সদের দিকেও তেড়ে যান।

ডা. ইয়ার আলী আরও বলেন, “একজন করোনাভাইরাস আক্রান্ত রোগীর চিকিৎসা শুরুর আগে কিছু নিয়ম পালন করতে হয়। দেরি হয়ে যায় ভয়ে ওই চিকিৎসক সেই নিয়মগুলো পালন না করেই চিকিৎসা শুরু করেছেন। তারপরও রোগীর স্বজনরা ডা. অপূর্ব বিশ্বাসকে শারীরিকভাবে লাঞ্ছিত করেছেন। আমরা এর উপযুক্ত বিচার চাই।”

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা জসিম উদ্দিন বলেন, দেশের এ ক্রান্তিকালে ডাক্তাররা নিজের জীবন বাজি রেখে রোগীদের সেবা করছেন। আজ রোগীর মৃত্যুতে চিকিৎসকের দায়িত্বে কোনো অবহেলা ছিল না। রোগীর স্বজনরা শুধু শুধু চিকিৎসককে লাঞ্ছিত করেছেন।

এ ঘটনায় চিকিৎসকদের পক্ষ থেকে টুঙ্গিপাড়া থানায় অভিযোগ দায়েরের প্রস্তুতি চলছে জানিয়ে তিনি বলেন, চিকিৎসকদের একটাই দাবি, তারা নিরাপদ কর্মস্থল চান। এ বিষয়ের সুষ্ঠু বিচার না হলে আগামীকাল থেকে কর্মবিরতি পালন করতে পারেন চিকিৎসকরা।

টুঙ্গিপাড়া থানার ওসি এএফএম নাসিম বলেন, চিকিৎসকের উপর হামলার খবর পেয়ে তাৎক্ষণিকভাবে পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছে। এই ঘটনায় অভিযোগ পেলে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

এক প্রসূতির মৃত্যুর পর ১৫ জুন রাতে খুলনা নগরীর গল্লামারী এলাকার রাইসা ক্লিনিকের গেটে ডা. আব্দুর রকিবকে পিটিয়ে আহত করার অভিযোগ ওই প্রসূতির স্বজনদের বিরুদ্ধে। পরদিন ডা. রকিব মারা যান।