বরিশালে নামি কোম্পানির ভেজাল ওষুধ জব্দ, ২ জন দণ্ডিত

বরিশাল নগরে অবৈধ ওষুধ কারখানা থেকে বিপুল পরিমাণ ভেজাল ওষুধ জব্দের পর দুই ব্যক্তির জেল-জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।

বরিশাল প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 June 2020, 01:52 PM
Updated : 15 June 2020, 06:41 PM

সোমবার দক্ষিণ সাগরদীর একটি বাড়িতে প্রতিষ্ঠিত এই কারখানায় জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট জিয়াউর রহমানের নেতৃত্বে অভিযান চালানো হয়।

গ্রেপ্তাররা হলেন ওই কারখানার মালিক মাসুম বিল্লাহ (২৭) ও কর্মচারী নূরে আলম (২৩)। তাদের দুজনেরই বাড়ি বাকেরগঞ্জ উপজেলার মহেষপুর গ্রামে।

ম্যাজিস্ট্রেট জিয়াউর রহমান বলেন, এরা সংঘবদ্ধ একটি চক্র। দেশের বিভিন্ন অঞ্চলে এ চক্রের সদস্য রয়েছে। বরিশাল নগরীর দক্ষিণ সাগরদী এলাকার বাসিন্দা ছাদেক আহমদের বাসা ভাড়া নিয়ে সেখানে দীর্ঘ দিন ধরে ভেজাল ‍ওষুধ তৈরি করে আসছিলেন তারা।

“অবৈধ কারখানাটিতে তৈরি হতো এসিআই, কেমিস্ট, জেসন, গ্লোব ফার্মাসহ দেশি-বিদেশি ৭/৮টি নামিদামি কোম্পানির ওষুধ ও তেল। তবে এসব ভেজাল পণ্য বরিশালে বিক্রি করা হতো না, ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে সরবরাহ করা হতো।”

জিয়াউর রহমান আরও বলেন, সোমবার দুপুরে ওষুধ প্রশাসনের কর্মকর্তাদের সাথে নিয়ে বরিশাল লঞ্চঘাট এলাকা থেকে মাসুম বিল্লাহ ও নূরে আলমকে কেমিস্ট ল্যাবরেটরিজের কার্টনসহ আটক করা হয়। কার্টনগুলো ঢাকা থেকে লঞ্চে করে বরিশালে আনা হয়েছে। পরে জিজ্ঞাসাবাদে ভেজাল ওষুধ তৈরির কারখানার সন্ধান দেন তারা।

“অভিযান চালিয়ে প্রায় ১০ কোটি টাকা মূল্যের ভেজাল ওষুধ, ওষুধ তৈরির কাঁচামাল ও যন্ত্রপাতি জব্দ করা হয়েছে।”

গ্রেপ্তার দুইজনকে ভ্রাম্যমাণ আদালতে বিচার করে এক বছর করে কারাদণ্ড ও পাঁচ লাখ টাকা জরিমানা করা হয়েছে; এছাড়া কারখানাটি সিলগালা করা হয়েছে বলে জানান জিয়াউর রহমান।