মৌলভীবাজারে ‘১০ একর’ বনভূমি উদ্ধার

মৌলভীবাজারে বনবিভাগের বেদখল হওয়া অন্তত ১০ একর ভূমি উদ্ধার করা হয়েছে।

মৌলভীবাজার প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 May 2020, 08:00 PM
Updated : 13 May 2020, 08:00 PM

বুধবার কমলঞ্জের কালাছড়া বিটের ভেড়াছড়া এলাকায় এই অভিযান চালানো হয় বলে বলে বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের সহকারী বন সংরক্ষক আনিসুর রহমান জানান।

কমলগঞ্জ থানা পুলিশের সহায়তায় বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগে এই বিশেষ অভিযান পরিচালনা করে। দীর্ঘদিন এই অন্তত ১০ একর বনভূমি স্থানীয় এক ব্যক্তির দখলে ছিল।

সহকারী বন সংরক্ষক আনিসুর রহমান জানান, এখানে দুই বছর আগে সামাজিক বনায়ন ছিল। তা শেষ হয়ে যাওয়ার পর নতুন করে এর মধ্যে গাছ লাগানোর কাজ শুরু হবে। এরই মধ্যে জায়গাটি দখল করে কৃষিজ চারা রোপনের পাঁয়তারা করে দখলদার। খবর পেয়ে দ্রুত তা উদ্ধার করেন তারা।

লাউয়াছড়া বন রেঞ্জ কর্মকর্তা মোনায়েম হোসেন বলেন, দখলকারীরা বনের সীমানা ঘেঁষা একটি পাহাড়ি ছড়া বন্ধ করে তাদের স্বার্থে বনের ভিতর দিয়ে আরেকটি কৃত্রিম ছড়া তৈরি করে। খবর পেয়ে তারা ঘটনাস্থলে গিয়ে মূল ছড়া পুনর্খনন করে পানি চলাচলের পথ স্বাভাবিক রাখেন এবং বনের ভিতর দিয়ে যে ছড়া খনন করেছিল তা ভরাট করে দেন।

“একইসাথে ওই ব্যক্তির দখলে থাকা বনের সকল জায়গা পুনরায় বনের ভিতরে নিয়ে আসা হয়। খুব শিগগিরই ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে সেখানে গাছ লাগানো হবে।”

লাউয়াছড়া বনবিট কর্মকর্তা আনোয়ার হোসেন জানান, কয়েক মাস আগেও কালাছড়া বিটের বেশ কিছু বনভূমি উদ্ধার করা হয়েছে। পর্যায়ক্রমে মানুষের দখলে সব বনভূমি উদ্ধার করা হবে।