করোনাভাইরাস: কাজ না থাকায় ফরিদপুরের দিনমজুররা বিপাকে

করোনাভাইরাসের সংক্রমণ আটকাতে সারাদেশের মত ফরিদপুরে অধিকাংশ ব্যবসা প্রতিষ্ঠান ও দোকানপাট বন্ধ হয়ে যাওয়ায় কাজ না পেয়ে দিনমজুর ও শ্রমিকেরা বিপাকে পড়েছেন।

ফরিদপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 March 2020, 09:35 AM
Updated : 26 March 2020, 10:17 AM

প্রশাসনের ঘোষণার পর গত তিনদিন থেকে জেলার অধিকাংশ ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। শহর গুলোতে জনসাধারণের  চলাচলও সীমিত করা হয়েছে।

বৃহস্পতিবার থেকে জেলা শহর ও উপজেলাগুলোতে স্থানীয় প্রশাসনের সহযোগিতায় সেনাবাহিনীর সদস্যরা টহল দিচ্ছে। দুপুরের শহরের জনতা ব্যাংক মোড়, প্রেসক্লাব চত্বর, আলীপুর মোড়, থানা মোড়, ভাঙ্গা রাস্তার মোড়ে গিয়ে দেখা গেছে- ব্যস্ততম এই এলাকাগুলো একেবারে ফাঁকা।

এ সময় কথা হয় কয়েকজন দিন মজুরের সঙ্গে। পাবনা থেকে আসা হাফিজ বলেন, “আমার মতো অনেকেই এই শহরের কাজ করতে এসেছে। কিন্তু ২/৩ দিন হল কোনো কাজ নেই। বাড়িও যেতে পারছি না।”

কাঠমিস্ত্রি ইব্রাহিম বলেন, “কাজের জন্য এসেছি। শহরের কোনো লোক নেই। কিভাবে কাজ পাব। এভাবে বেশি দিন চলতে থাকলে পরিবার নিয়ে বেঁচে থাকতে পারবোনা।”

তিনি বলেন, “সরকার কিংবা বৃত্তবানরা আমাদের পাশে এগিয়ে না এলে দরিদ্র মানুষ গুলো খাদ্য অভাবে পড়বে।”

ফরিদপুরের জেলা প্রশাসক অতুল সরকার বলেন, সরকারের সিদ্ধান্ত রয়েছে। এই সময় অতি দরিদ্রদের তালিকা করে খাদ্য সহায়তা দেওয়ার। আমরা স্থানীয় প্রশাসনকে নির্দেশনা দিয়েছি। দুই এক দিনের মধ্যেই তাদেরকে খাদ্য সহায়তা প্রদান শুরু করা হবে।

জেলা সিভিল সার্জন ডা. সিরাজুল ইসলাম জানান, জেলায় গত ২৪ ঘণ্টায় নতুন করে ৭৯ জনকে হোম কোয়ারেন্টিনে থাকার নির্দেশনা দেওয়া হয়েছে। এছাড়াও এ পর্যন্ত বিদেশ ফেরত ১৪৭৬জনকে ‘হোম কোয়ারেন্টিনে রাখা হয়েছে।”