কক্সবাজারে বৌদ্ধধর্মীয় গুরুদের সম্মেলন শুরু

কক্সবাজারে বৌদ্ধধর্ম গুরুদের দুই দিনব্যাপী ‘মহতি সংঘসম্মেলন-২০২০’শুরু হয়েছে।

কক্সবাজার প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 March 2020, 05:36 PM
Updated : 13 March 2020, 05:47 PM

শুক্রবার সকালে উখিয়ার শৈলেরডেবা চন্দ্রোদয় বৌদ্ধ বিহারে বাংলাদেশের বৌদ্ধদের দ্বিতীয় প্রধান ধর্মীয় গুরু উপ-সংঘরাজ ড. জ্ঞানশ্রী মহাথের মঙ্গল প্রদীপ জ্বেলে সম্মেলন উদ্বোধন করেন। এ সময় জাতীয় ও ধর্মীয় পতাকা উত্তোলন করা হয়।

সম্মেলন উদযাপন কমিটির আহ্বায়ক শ্রীমৎ কুশলায়ন মহাথের বলেন, “বহুধা বিভক্ত বৌদ্ধদের ঐক্য, ভিক্ষুসংঘের সংহতি, বুদ্ধের সদ্ধর্ম অনুশীলন, বৌদ্ধ শিক্ষা-সংস্কৃতির উৎকর্ষ সাধন এবং বঙ্গীয় বৌদ্ধ সমাজের অবক্ষয়রোধের লক্ষ্যে এবারের সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে।”

এ সম্মেলনে উত্থাপিত প্রস্তাবনা বিভিন্ন স্তরে আলোচনার মাধ্যমে আগামীদিনের কর্মপন্থা নির্ধারণ করার লক্ষ্য রয়েছে তাদের।

সকালে সম্মেলনের প্রথম অধিবেশনে অষ্ট-পরিষ্কারসহ ‘মহাসংঘদান’ ও ‘সদ্ধর্ম সভা’ অনুষ্ঠিত হয়। এছাড়া ‘কর্মযোগী জ্ঞানালংকার ও ডক্টর কচ্চায়ন পাঠাগার এবং সুরম্য নাগসেন-মিলিন্দ বৌধি চৈত্য (প্যাগোডা) উদ্বোধন করা হয়েছে।

বিকালে দ্বিতীয় অধিবেশনে ‘বঙ্গীয় ভিক্ষুসংঘ ও গৃহীদের বৌদ্ধিক প্রগতি সাধনের লক্ষ্যে আদর্শ নীতিমালা প্রণয়ন এবং কার্যকরী প্রদক্ষেপ গ্রহণ’শীর্ষক এক যৌথ কনভেশন অনুষ্ঠিত হয়।

এতে দিল্লি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. কচ্চায়ন মহাথের এবং গৃহীসংঘের পক্ষে চট্টগ্রামের ইউএসটিসি বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য ডা. প্রভাত চন্দ্র বড়ুয়া প্রবন্ধ পাঠ করেন।

আলোচনায় অংশ নেন থাইল্যান্ডের মহাচুলালংকার নারাজা ইউনিভার্সিটির শিক্ষক প্রফেসর ড. প্রিয়রত্না ওয়ামোরুয়ে থের, চট্টগ্রাম কলেজের পালি বিভাগের প্রধান অধ্যাপক অর্থদর্শী বড়ুয়া, শিক্ষাবিদ ড. জগন্নাথ বড়ুয়া, চট্টগ্রামের লতিফা সিদ্দিকী ডিগ্রি কলেজের অধ্যক্ষ অধ্যাপক শিমুল বড়ুয়াসহ ভিক্ষুসংঘ, বুদ্ধদর্শনবিদ ও শিক্ষাবিদসহ ধর্মীয় নেতারা।

সন্ধ্যায় বিশ্বশান্তি কামনায় সমবেত প্রার্থনা ও মঙ্গল প্রদীপ প্রজ্জ্বলন করা হয়।

এরপর বাংলাদেশি বৌদ্ধদের ধর্মীয় গুরুদের নীতি-নির্ধারণী বিষয়ক সংস্থা বাংলাদেশ সংঘরাজ ভিক্ষু মহাসভার এক সাধারণ সভা অনুষ্ঠিত হয়। এতে কনভেশনের উত্থাপিত প্রস্তাবনা নিয়ে আগামী দিনের কর্মপন্থা নির্ধারণে আলোচনা করা হয়।

সম্মেলনের দ্বিতীয় দিনে ভিক্ষুসংঘের অংশগ্রহণে থেরবাদী ঐতিহ্য রক্ষায় সাংঘিক জীবনের করণীয় কর্তব্য ও একতার গুরুত্ব’শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

বিশ্বজ্যোতি মিশন কল্যাণ ট্রাস্টের উদ্যোগে আয়োজিত এ সম্মেলেনের আয়োজকরা জানিয়েছেন, এ সম্মেলনে সারা দেশের পাঁচশ’ বেশি ভিক্ষুর পাশাপাশি ভারত, শ্রীলংকা, নেপাল, মিয়ানমার ও থাইল্যান্ডসহ বিভিন্ন বৌদ্ধ প্রধান রাষ্ট্রের ভিক্ষুসংঘ, বুদ্ধদর্শনবিদ ও শিক্ষাবিদসহ ধর্মীয় নেতারা সম্মেলনে অংশ নিচ্ছেন।