জাবিতে রাজু দিবসের আলোর মিছিল

‘রাজু দিবস’ উপলক্ষে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে মোমবাতি জ্বালিয়ে ‘সন্ত্রাস বিরোধী আলোর মিছিল’ করেছে ছাত্র ইউনিয়ন।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 March 2020, 04:29 PM
Updated : 13 March 2020, 04:29 PM

শুক্রবার সন্ধ্যা ৭টায় প্রায় অর্ধশত শিক্ষার্থীর অংশগ্রহণে বিশ্ববিদ্যালয়ের জুবায়ের স্মরণী থেকে মিছিলটি শুরু হয়ে শহীদ মিনারে গিয়ে শেষ হয়। সেখানে সংক্ষিপ্ত সমাবেশও করেন তারা।

১৯৯২ সালের এই দিনে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগ-ছাত্রদলের ‘বন্দুকযুদ্ধের’ প্রতিবাদে মিছিল করে গণতান্ত্রিক ছাত্র ঐক্য। এ সময় সন্ত্রাসীরা ঐ মিছিলকে লক্ষ্য করে গুলি ছোড়ে। এতে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র ইউনিয়নের তৎকালীন সমাজকল্যাণ সম্পাদক ও কেন্দ্রীয় কমিটির সদস্য মঈন হোসেন রাজু নিহত হন।

১৯৯৭ সালে রাজুসহ সন্ত্রাস বিরোধী আন্দোলনে নিহতদের স্মরণে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ‘সন্ত্রাস বিরোধী রাজু ভাস্কর্য’ নির্মাণ করা হয়। তখন থেকে তার স্মরণে পালন করা হয়-রাজু দিবস। 

জাবি ছাত্র ইউনিয়নের দপ্তর সম্পাদক আতাউল হক চৌধুরীর সঞ্চালনায় সমাবেশের শুরুতে মুক্তিযুদ্ধ ও দেশের বিভিন্ন আন্দোলন-সংগ্রামে আত্মত্যাগকারীদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়।

সমাবেশে শহীদ রাজুর সন্ত্রাস বিরোধী ভূমিকা স্মরণ করে জাবির ছাত্র ইউনিয়নের সভাপতি মিখা পীরেগু বলেন, “শহীদ রাজু দেশের সন্ত্রাসবিরোধী আন্দোলনের এক অবিস্মরণীয় নাম। রাজুর মত দেশের শিক্ষাঙ্গনে আরও অনেকে প্রাণ দিয়েছেন।

“এখনো দেশের শিক্ষাঙ্গনে সন্ত্রাস-দখল দারিত্ব আর হলে হলে অস্ত্রের ঝনঝনানি চলছে। এসব অন্যায় ও সন্ত্রাসকে রুখে দেওয়ার জন্য আমরা দৃঢ় প্রত্যয়ী।”

সমাবেশে সংহতি জানিয়ে জাবি ছাত্র ফ্রন্টের (মার্ক্সবাদী) সভাপতি মাহাথির মুহাম্মদ বলেন, “শহীদ রাজু সন্ত্রাস থামাতে গিয়ে প্রাণ দিয়েছেন। তার আগেও বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অনেকে মারা গেছে এবং তা আজও অব্যাহত রয়েছে।

“অন্যদিকে শিক্ষার্থীদের ন্যায়সঙ্গত আন্দোলন দমাতে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ত্রাসের রাজত্ব চালানো হচ্ছে। এসব সন্ত্রাসের বিরুদ্ধে লড়াইয়ে ছাত্র সমাজ ভূমিকা রেখে যাবে। রাজু দিবস এটাই আমাদের মনে করিয়ে দেয়।”