দেড় বছরেও নগদ হয়নি বয়স্ক ভাতার চেক

গাজীপুরে সমাজেসেবা অফিসের দেওয়া বয়স্ক ভাতার একটি চেক দেড় বছরেও নগদ করতে পারেননি এক বৃদ্ধ।

আবুল হোসেন গাজীপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Feb 2020, 05:47 PM
Updated : 23 Feb 2020, 05:47 PM

বিষয়টি নিয়ে শ্রীপুর উপজেলার নুরুল ইসলাম (৭০) নামের এই বৃদ্ধ সমাজসেবা অফিসে গিয়ে দুর্ব্যবহারের শিকার হয়েছেন বলে অভিযোগ করেন।    

নুরুল ইসলাম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, তিনি ২০১৮ সালের ৯ অগাস্ট এবং ২০১৯ সালের ১০ এপ্রিল ইস্যূ করা শ্রীপুর উপজেলা সমাজসেবা অফিস থেকে বয়স্ক ভাতার দুইটি চেক পেয়েছেন। এরপর তিনি ওই চেকের টকা তুলতে সাত বার সমাজসেবা অফিস আর স্থানীয় সোনালী ব্যাংকে যোগাযোগ করেও টাকা তুলতে পারেননি।

“ব্যাংকে গেলে কর্মকর্তারা বলেন সমাজসেবা অফিসের তালিকায় আমার পাস বইয়ের তথ্যের গড়মিল আছে; তাই টাকা দেওয়া সম্ভব নয়।”

এদিকে, সমাজসেবা অফিসে ওই তথ্য ঠিক করে দিতে বললে অফিসের কর্মকর্তা-কর্মচারীরা তার সঙ্গে দূর্ব্যবহার করেন বলে অভিযোগ নুরুল ইসলামের।

এ ব্যাপারে সমাজকর্মী নাসির উদ্দিন বলেন, “অফিসের কাগজপত্রে বয়স্কদের তথ্য চিহ্নিত করা হচ্ছে। ওইসব সমস্যা দ্রুত সমাধান করা হবে।”

কিন্তু দুই/তিন বছর আগের ত্রুটিও ঠিক না হওয়ার বিষয় জানতে চাইলে তিনি কোনো কথা বলতে রাজি হননি। 

বয়স্ক লোকদের সঙ্গে দূর্ববহারের কথা অস্বীকার করেছেন তিনি।

এ ব্যাপারে সোনালী ব্যাংকের শ্রীপুর শাখার ব্যবস্থাপক মো. মোশাররফ হোসেন বলেন, সমাজসেবা অফিসের পাঠানো বয়স্কদের তালিকায় প্রতিবারই নানা ভুল পাওয়া যায়। ভাতার টাকা তুলতে গিয়ে বয়স্করা নানা সমস্যায় পড়েন। 

জেলা সমাজসেবা কর্মকর্তা এসএম আনোয়ারুল করিম বলেন, “শ্রীপুর উপজেলা সমাজসেবা কর্মকর্তা মো. মঞ্জুরুল ইসলাম রোববার হঠাৎ অসুস্থ হয়ে পড়ায় সোমবার আমি নিজে গিয়ে বিষয়টি তদন্ত করে দেখব এবং কারো গাফিলতি থাকলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।”