বগুড়ায় সেতু ভেঙে ট্রাক খাদে, যান চলাচল বন্ধ

বগুড়ার ধুনটে বেইলি ব্রিজ ভেঙে ট্রাক পানিতে পড়ে যাওয়ায় জেলা শহরের সাথে ধুনট ও কাজিপুর উপজেলার যান চলাচল বন্ধ হয়ে গেছে।

বগুড়া প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Feb 2020, 12:38 PM
Updated : 18 Feb 2020, 12:38 PM

মঙ্গলবার গোসাইবাড়ি থেকে আসা বালি বোঝাই একটি ট্রাক ধুনট বগুড়া সড়কের মাঠপাড়া বেইলি ব্রিজ ভেঙে পানিতে পড়ে যায়।

বগুড়া সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী আশরাফুজ্জামান বলেন, “১৯৯০ সালের দিকে ধুনট-শেরপুর সড়কের মাঠপাড়ায় গাড়ামারা খালের উপর সড়ক ও জনপথ বিভাগ ৬২ মিটার ধীর্ঘ  স্টিলের বেইলি ব্রিজ নির্মাণ করা হয়।

“ভারী যানবহন চলাচলের কারণে ব্রিজটি দুর্বল হয়ে পড়েছে। কয়েক বছর থেকেই এ ব্রিজটির ট্রামজাম ও স্টিল টেকিংসহ বিভিন্ন সরঞ্জাম সরবরাহ বন্ধ রয়েছে। এ কারণে ব্রিজগুলো জোড়াতালি দিয়ে মেরামত করা হচ্ছে।

মাঠপাড়া গ্রামের বাসিন্দা ইউপি সদস্য মজনু মন্ডল জানান, মঙ্গলবারের দুর্ঘটনার পর এলাকাবাসী ট্রাক চালক ফরহাদ হোসেন ও দুই হেলপারকে উদ্ধার করে।

“বেইলি ব্রিজটি ভেঙে যাওয়ায় বগুড়া জেলা শহর থেকে ধুনট, কাজিপুর ও সারিয়াকান্দির এক অংশের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে।”

প্রতিদিন ওই সড়ক দিয়ে প্রায় ১০ হাজার মানুষ যাতায়াত করেন।

২০১৩ সালের ১৬ নভেম্বর পাথর বোঝাই একটি ট্রাক পারাপরের সময় ব্রিজটির পশ্চিম অংশ ভেঙে খালের পানিতে পড়ে যায়। এরপর পুরানো সরঞ্জাম দিয়ে ব্রিজটি যানবাহন চলাচলের উপযোগী করা হয়। তবে ভারী যানবাহন চলাচল বন্ধে সাইনবোর্ড ঝুলিয়ে দেয় বগুড়া সড়ক ও জনপথ (সহজ) বিভাগ।

২০১৪ ও ২০১৬ সালে ব্রিজটির পাটাতন ভেঙে আরো দুই দফা যানবাহন চলাচল বন্ধ ছিল।

বেইলি ব্রিজের জায়গায় আরসিসি গার্ডার সেতু নির্মাণের চেষ্টা করা হচ্ছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।