সুলতান স্বর্ণপদক পেয়েছেন ফরিদা জামান

সুলতান স্বর্ণ পদক প্রদানের মধ্য দিয়ে নড়াইলে ১২ দিনব্যাপী সুলতান মেলা শেষ হয়েছে।

নড়াইল প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Jan 2020, 04:54 PM
Updated : 27 Jan 2020, 04:54 PM

চিত্রশিল্পী ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ফরিদা জামান এবার সুলতান স্বর্ণপদক পেয়েছেন।    

মেলার সমাপনী দিন সোমবার সন্ধ্যায় নড়াইলে সুলতান মঞ্চে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্যাচার্য্য খ্যাতিমান এই চিত্রশিল্পীর হাতে সুলতান পদক তুলে দেন।

বরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতানের ৯৫তম জন্মবার্ষিকী উপলক্ষে ১৬ জানুয়ারি নড়াইলে ১২ দিনব্যাপী সুলতান মেলা শুরু হয়। জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে এবারের মেলা উৎসর্গ করা হয়েছে।

পদকপ্রাপ্ত শিল্পী ঢাকা বিশ্ববিদ্যালয়ের ড্রইং ও পেইন্টিং বিভাগের অধ্যাপক ড. ফরিদা জামান পদকপ্রাপ্তির প্রতিক্রিয়ায় বলেন, “আমি সুলতান স্বর্ণপদক পেয়ে খুবই গর্বিত। ছোট বেলায় বরেণ্য শিল্পী এস এম সুলতানকে দেখার সুযোগ হয়েছে আমার। সে সময় তার সাথে কথা বলে অনুপ্রাণিত হয়েছি। তিনি শিশুদের খুব ভালোবাসতেন এবং তাদের জন্য আজীবন কাজ করেছেন।”

সুলতান ফাউন্ডেশন ও জেলা প্রশাসনের আয়োজনে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় ও বাংলাদেশ শিল্পকলা একাডেমীর পৃষ্ঠপোষকতায় ১২ দিনব্যাপী সুলতান মেলায় বিভিন্ন আয়োজনের মধ্যে ছিল শিশুদের চিত্রাংকন প্রতিযোগিতা, দেশ ও বিদেশের ১১৮টি ছবি নিয়ে চিত্র প্রদর্শনী, ভারত, জিম্বাবুয়ে, নেপাল এবং দেশের ২০ জন চিত্রশিল্পী নিয়ে আন্তর্জাতিক আর্ট ক্যাম্প, রচনা প্রতিযোগিতা, গ্রামীন খেলাধুলা, সেমিনার এবং সাংস্কৃতিক অনুষ্ঠান।

সমাপনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক আনজুমান আরা।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন পদকপ্রাপ্ত শিল্পী ফরিদা জামান, নড়াইল জেলা পরিষদ চেয়ারম্যান সোহরাব হোসেন বিশ্বাস, নড়াইল পুলিশ সুপার মোহাম্মদ জসীম উদ্দিন, জেলা আওয়ামী লীগ সভাপতি সুবাস চন্দ্র বোস, সুলতান ফাউন্ডেশনের যুগ্ম সাধারণ সম্পাদক মো. হাসানুজ্জামান ও শিল্পকলা একাডেমীর কর্মকর্তা সুজন মাহমুদ।

বরেণ্য শিল্পী এসএম সুলতান ১৯২৪ সালের ১০ অগাস্ট নড়াইলের মাছিমদিয়ায় জন্মগ্রহণ করেন। ১৯৯৪ সালের ১০ অক্টোবর যশোর সম্মিলিত হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।