পদ্মায় কুয়াশা, পারাপারে বিঘ্ন

ঘন কুয়াশার কারণে দৃষ্টিসীমা কমে আসায় পদ্মার দুই ফেরিঘাট দৌলতদিয়া-পাটুরিয়া ও শিমুলিয়া-কাঁঠালবাড়িতে পারাপার বিঘ্নিত হচ্ছে।

মাদারীপুর প্রতিনিধিরাজবাড়ী ও বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Dec 2019, 04:17 AM
Updated : 24 Dec 2019, 04:50 AM

মঙ্গলবার ভোরে দুই নৌ রুটেই দীর্ঘসময় ফেরি বন্ধ থাকায় যাত্রী নিয়ে ঘাটে আটকা পড়ে কয়েকশ যানবাহন। কনকনে শীতের মধ্যে যাত্রীরা পড়েন দুর্ভোগে।  

বিআইডব্লিউটিসির দৌলতদিয়া ঘাটের সহকারী ব্যবস্থাপাক মাহবুবুর রহমান জানান, কুয়াশার ঘনত্ব বেড়ে গেলে দুর্ঘটনা এড়াতে রাত ৩টার দিকে পাটুরিয়ার সঙ্গে ফেরি পারাপার বন্ধ করে দেওয়া হয়। এ সময় তিনটি ফেরি মাঝ নদীতে আটকা পড়ে।

কুয়াশা কমে এলে সকাল ১০টার দিকে আবার ফেরি চলাচল শুরু হয়। কিন্তু ততক্ষণে দৌলতদিয়া ঘাটে প্রায় পাঁচশ গাড়ির দীর্ঘ লাইন পড়ে যায় বলে জানান মাহবুবুর।

কাঁঠালবাড়ি-শিমুলিয়া রুটেও ভোরে চার ঘণ্টা ফেরি চলাচল বন্ধ থাকে নদীতে ঘন কুয়াশার কারণে।

বিআইডব্লিউটিসির কাঁঠালবাড়ি ঘাটের ব্যবস্থাপক আব্দুল আলীম জানান, কুয়াশা বাড়ায় মার্কিং পয়েন্ট ও বিকন বাতিগুলো দেখা যাচ্ছিল না। ফলে ভোর ৫টার দিকে ফেরি পারাপার বন্ধ করে দিতে বাধ্য হন তারা। মাঝ পদ্মায় আটকা পড়ে সাতটি ফেরি।

সকালে রোদ ওঠার পর কুয়াশা কমলে ৯টা থেকে আবার ফেরি চলাচল শুরু হয় বলে জানান আলীম।

দীর্ঘ সময় ফেরি বন্ধ থাকায় দুই ঘাটে কয়েকশ যানবাহন আটকা পড়ে। সকালে ফেরি চালু হওয়ার পর পরিস্থিতি স্বাভাবিক হতে শুরু করে বলে ঘাট কর্মকর্তারা জানান। 

দেশের দক্ষিণ-পশ্চিম অঞ্চলের ২১ জেলার সঙ্গে রাজধানীর সড়ক যোগাযোগের ক্ষেত্রে পদ্মা পারাপারের দুই গুরুত্বপূর্ণ পথ দৌলতদিয়া-পাটুরিয়া ও শিমুলিয়া-কাওড়াকান্দি। শীত মৌসুমে এসব নৌপথে ঘন কুয়াশার কারণে প্রায়ই পারাপার বিঘ্নিত হয়।