বঙ্গোপসাগর থেকে ভারতীয় ১৪ জেলে আটক

বঙ্গোপসাগরে বাংলাদেশ সীমায় অনুপ্রবেশ করে মাছ শিকারের অভিযোগে একটি ট্রলারসহ ১৪ ভারতীয় জেলেকে আটক করেছে কোস্টগার্ড।

খুলনা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Dec 2019, 03:15 PM
Updated : 11 Dec 2019, 06:38 AM

মোংলা কোস্টগার্ড পশ্চিম জোন সদর দপ্তরের গোয়েন্দা কর্মকর্তা আব্দুল্লাহ আল মাহমুদ জানান, মঙ্গলবার ভোরের দিকে মোংলা সমুদ্রবন্দর থেকে ৯৫ নটিক্যাল মাইল দূরে বঙ্গোপসাগরে সুন্দরবন উপকূলের ফেয়ারওয়ে বয়া এলাকা থেকে তাদের আটক করা হয়।

আটক জেলেদের বাড়ি ভারতের দক্ষিণ-চব্বিশ পরগোনা জেলার বিভিন্ন এলাকায়। তাদের ট্রলার থেকে ১ হাজার ২২০ কেজি বিভিন্ন প্রজাতির মাছ ও জাল-দড়ি জব্দ করা হয়।

কোস্টগার্ড কর্মকর্তা মাহমুদ বলেন, এফবি মা-আম্বিয়া-২ নামের একটি ফিশিং ট্রলার নিয়ে ভারতীয় এই জেলেরা বঙ্গোপসাগরে বাংলাদেশ জলসীমায় ঢুকে মাছ ধরছিলেন। তখন ওই এলাকায় টহলরত কোস্টগার্ড সদস্যরা তাদের আটক করে মোংলায় নিয়ে আসেন। পরে তাদের থানায় দেওয়া হয়।

এই জেলেদের বিরুদ্ধে সামুদ্রিক মৎস্য অধ্যাদেশ ১৯৮৩-এর ২২ ধারায় মামলা করা হয়েছে বলে জানিয়েছেন মোংলা থানার ওসি মো. ইকবাল বাহার চৌধুরী।

তিনি বলেন, বিকালে তাদের বাগেরহাট আদালতের নির্দেশে জেলহাজতে পাঠানো হয়েছে।

এর আগেও অনেকবার একই অভিযোগে ওই এলাকা থেকে ভারতীয় জেলেদের আটক করা হয়। নৌবাহিনীর সদস্যরা গত ১ অক্টোবর ১৫ জন, ৪ অক্টোব ২৩ জন, ১৪ অক্টোবর ১১ জন, ২২ অক্টোবর ১৪ জন এবং সর্বশেষ ১০ ডিসেম্বর কোস্টগার্ড ১৪ জন ভারতীয় জেলেকে আটক করে। এখনও অনেক ভারতীয় জেলে বাগেরহাট কারাগারে রয়েছেন বলে পুলিশ জানিয়েছে।