নাটোরে ১০৭ পরিবেশবাদী সংগঠনের সম্মিলন

নাটোরের সিংড়ায় ১০৭টি পরিবেশবাদী সংগঠনের সম্মিলন হয়েছে; যাদের লক্ষ্য জীববৈচিত্র্য সংরক্ষণ।

নাটোর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Dec 2019, 05:19 PM
Updated : 6 Dec 2019, 05:19 PM

সিংড়া পৌরসভা চত্বরে শুক্রবার জেলা প্রশাসনের সহযোগিতায় বাংলাদেশ জীববৈচিত্র্য সংরক্ষণ ফেডারেশন এই সম্মিলন আয়োজন করে।

ফেডারেশনের সাধারণ সম্পাদক মিজানুর রহমান বলেন, ১০৭টি সগঠন নিয়ে তাদের এই ফেডারেশন। এসব সংগঠনের সদস্যরা গত এক বছরে প্রায় ছয় হাজার পাখি ও অন্যান্য প্রায় ৭০০ বন্য প্রাণীকে চিকিৎসা ও পরিচর্যাসেবা দিয়েছেন। 

শুক্রবার ছিল ফেডারশেনের পঞ্চম প্রতিষ্ঠা বার্ষিকী।

সংগঠনের সাংগঠনিক সম্পাদক সাইফুল ইসলাম বলেন, তারা অসুস্থ পশুপাখি উদ্ধার ও চিকিৎসাসেবা দিয়ে থাকেন। বিপন্ন প্রাণী বা পাখি উদ্ধার করা হলে তা বন বিভাগের কাছে হস্তান্তর করেন। পাখির খাবার ও বসবাসের ব্যবস্থাও তারা করেন।

অনুষ্ঠানের শুরুতে সিংড়া পৌরসভা চত্বর থেকে শোভাযাত্রা বের করা হয়। পরে পৌর চত্বরে বেলুন উড়িয়ে সম্মিলন উদ্বোধন করেন নাটোরের জেলা প্রশাসক মো. শাহরিয়াজ।

পৌর মিলনায়তনে অনুষ্ঠিত হয় আলোচনা সভা। সভায় স্বাগত বক্তব্য দেন অধ্যাপক জালাল উদ্দিন। প্রবন্ধ পড়েন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক বিধান চন্দ্র দাস।

প্রধান আলোচক মোল্যা রেজাউল করিম বলেন, “অতিথি পাখি ও প্রকৃতি নিয়ে গবেষণার জন্য তরুণদের এগিয়ে আসতে হবে। তাছাড়া নিরাপদ পরিবেশ, বার্ড কলোনি, কৃষি উপকরণ ও জীববৈচিত্র্য সংরক্ষণে সকলকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে। উন্নয়ন টেকসই করতে এখন থেকেই জীববৈচিত্র্য ও পরিবেশ সংরক্ষণে ঐক্যবদ্ধভাবে ঝাঁপিয়ে পড়া দরকার।”

২০১৪ সালের ৬ ডিসেম্বর এই ফেডারেশনের জন্ম হয় জানিয়ে ফেডারেশনের সভাপতি জালাল উদ্দিন সরদার বলেন, ইতোমধ্যে সংগঠনের সঙ্গে সারাদেশে পরিবেশ নিয়ে কাজ করে এমন ১০৭টি সংগঠন যুক্ত হয়েছে। বন্য প্রাণী ও পাখি শিকার প্রতিহত করার ব্যাপারে জনসচেতনতা বাড়ানো এই ফেডারশের উদ্দেশ্য।

জেলা প্রশাসক মো. শাহরিয়াজ সংগঠনের সদস্যদের ধন্যবাদ জানিয়েছেন।

তিনি বলেন, “নিজের অর্থ, সময় ও শ্রম দিয়ে এই সংগঠনের সদস্যরা জীববৈচিত্র্য সংরক্ষণে গুরুত্বপূর্ণ অবদান রাখছেন। এজন্য রাষ্ট্রের পক্ষ থেকে তাদের সাধুবাদ জানাই।”

সিংড়া পৌরসভার মেয়র জান্নাতুল ফেরদৌস, সিংড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সুশান্ত কুমার মাহাতো, বিভাগীয় বন কর্মকর্তা জিল্লুর রহমান, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রভাষক দেলোয়ার হোসেন, জেলার সহকারী পুলিশ সুপার জামিল আক্তার ও নাটোর জজ আদালতের আইনজীবী মুক্তার হোসেন সম্মিলনে ছিলেন।

সম্মিলনে পরবর্তী বছরের জন্য ফেডারেশনের নতুন নেতৃত্ব নির্বাচন করেন সদস্যরা।