নরসিংদীতে এক জেএমবি নেতা গ্রেপ্তার

নরসিংদী থেকে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জেএমবির এক নেতাকে গ্রেপ্তার করেছে র‌্যাব।

নরসিংদী প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Nov 2019, 11:23 AM
Updated : 30 Nov 2019, 11:23 AM

শনিবার বিকেলে র‌্যাব-১১-র অতিরিক্ত পুলিশ সুপার মো. আলেপ উদ্দিনের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, মাধবদী থানার ছোট গদাইরচর এলাকায় অভিযান চালিয়ে শুক্রবার রাত দেড়টায় তাকে গ্রেপ্তার করা হয়েছে।

গ্রেপ্তারের সময় বিপুল পরিমাণ উগ্রবাদী বই, উগ্রবাদী লিফলেট, ল্যাপটপ ও হার্ডডিস্ক উদ্ধার করা  হয় বলে জানিয়েছে র‌্যাব।

গ্রেপ্তার মো. আতিক উল্লাহ জামা’আতুল মুজাহেদীন বাংলাদেশের (জেএমবি) ফতোয়া নির্ধারক ও দাওয়াতী শাখার এক সমন্বয়কারী বলে জানিয়েছেন র‌্যাব কর্মকর্তা আলেপ।

আতিক ১৯৯৯ সাল থেকে ২০০৩ সাল পর্যন্ত নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন হরকাতুল জিহাদ (হুজি) এর দেশব্যাপী বিভিন্ন কার্যক্রমে সক্রিয়ভাবে অংশ নেন বলেও জানান তিনি।

‘ওই সময় হুজি নেতা আব্দুর রহমান ও সম্প্রতি ঢাকায় গ্রেপ্তারকৃত আফগান ফেরত মুজাহিদ আতিকুল্লার কাছে প্রশিক্ষণ গ্রহণ করেন। এরপর ২০১৪ সালে আইনশৃংখলা বাহিনীর অভিযানে নিহত এক জেএমবি নেতার মাধ্যমে জেএমবিতে যোগদান করে।’ 

ঢাকার এক মাদ্রাসায় শিক্ষকতার পাশাপাশি জেএমবির কাজে সক্রিয় আতিকুল্লাহ ফেইসবুক, টুইটার ও টেলিগ্রাম আইডির মাধ্যমে তার সাংগঠনিক কার্যক্রম পরিচালনা করে আসছিলেন বলে জানান বিজ্ঞপ্তিতে।

গত ২৭ নভেম্বর বুধবার ফেনী থেকে গ্রেপ্তার সাইফুল্লাহ, মাহাদী ওরফে মেহেদী হাসান ওরফে দাউদ, আজিজুল হক ও ইদ্রিস তার মাধ্যমে জেএমবিতে যোগদান করেন।

র‌্যাবের ফতুল্লা থানায় সন্ত্রাস বিরোধী (জঙ্গি) মামলার ‘পলাতক আসামি’ আতিক।