৩ জেলায় পেঁয়াজের দাম বৃদ্ধির প্রতিবাদ

পেঁয়াজের দাম লাফিয়ে লাফিয়ে বাড়ার প্রতিবাদে তিন জেলায় বিক্ষোভ-সমাবেশ ও মানববন্ধন কর্সসূচি পালন করেছে বিভিন্ন সংগঠন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Nov 2019, 02:07 PM
Updated : 18 Nov 2019, 02:07 PM

বন্যার কারণে বেকায়দায় থাকা ভারত রপ্তানি বন্ধ করে দিলে বাংলাদেশে প্রতি কেজি পেঁয়াজের দাম এক লাফে একশ টাকা ছাড়িয়ে যায়।

এরপর সরকারের নানা উদ্যোগে সামান্য কমলেও ঘূর্ণিঝড় বুলবুলের পর পেঁয়াজের দাম হঠাৎ বেড়ে দুদিনের মধ্যে দেড়শ থেকে ১৮০ টাকায় উঠে যায়। এরপর সপ্তাহ পার না হতেই আড়াইশ টাকায় উঠে যায় পেঁয়াজের কেজি।

শুক্র-শনিবারও ঢাকার বাজারগুলোতে ২৫০ টাকার আশপাশে প্রতি কেজি দেশি পেঁয়াজ বিক্রি হয়। তবে বাজারে নতুন পেঁয়াজ আসতে শুরু করায় এবং চড়া দামের কারণে ঘরে ঘরে ব্যবহার কমায় ঊর্ধ্বমুখী প্রবণতা ছেড়ে দামও নামতে শুরু করে। রোববার দাম কমে ২৩০ টাকার আশপাশে চলে আসে।

ভারত পেঁয়াজ রপ্তানি সম্পূর্ণ বন্ধ করে দেওয়ার পর সরকার এলসি মারজিন ও সুদের হার কমানোর পাশাপাশি বিভিন্ন উদ্যোগ নেয়। অনিদানিকারকদের অন্যান্য দেশ থেকে পেঁয়াজ আমদানি করতে উদ্বুদ্ধ করা হয়। আমদানি করা পেঁয়াজ নির্বিঘ্নে খালাস করার জন্য বন্দর কর্তৃপক্ষ, কাস্টমস কর্তৃপক্ষ সবাইকে প্রস্তুত রাখা হয়।

জাহাজে সাগর পথে এক-দেড় মাস সময় লাগে বলে সরকার উড়োজাহাজে করে পেঁয়াজ আমদানির সিদ্ধান্ত নেয়।

এদিকে দেশে আলোচনা-সমালোচনার পাশাপাশি বিভিন্ন জায়গায় বিক্ষোভ-সমাবেশ ও মানববন্ধন কর্সসূচি পালন করছে বিভিন্ন সংগঠন। বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম প্রতিনিধিদের পাঠানো খবর:

জয়পুরহাট

জয়পুরহাটে পেঁয়াজের দাম অস্বাভাবিক বৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন কর্মসূচি পালন করেছে বাম গণতান্ত্রিক জোট।

সোমবার বিকেলে বিক্ষোভ মিছিলটি জেলার চিনিকল সড়ক থেকে শুরু হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে শহরের জিরো পয়েন্ট এলাকায় মানববন্ধন কর্মসূচি পালন করেন তারা।

জেলা কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক এম এ রশিদ বলেন, “জেলার বিভিন্ন বাজারে প্রতি কেজি পেয়াজ ২৪০ টাকা থেকে ২৫০ টাকা বিক্রি হচ্ছে। গত দুই মাস ধরে পেয়াঁজের অস্বাভাবিক মূল্য বৃদ্ধি হলেও সরকার কার্যকর কোনো ব্যবস্থা নিচ্ছে না। কোনো মহল পেঁয়াজ সিন্ডিকেটের সঙ্গে জড়িত থাকলে তাদের চিহ্নিত করে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানাচ্ছি।”

নীলফামারী

পেঁয়াজের দাম বৃদ্ধির প্রতিবাদে নীলফামারীতে বিক্ষোভ সমাবেশ করেছে বিএনপি।

সোমবার বেলা ১১টায় জেলা শহরের পৌর সুপার মার্কেটে দলীয় কার্যালয়ের সামনে এই বিক্ষোভ-সমাবেশ হয়। এতে  জেলা বিএনপি ছাড়াও তাদের সহযোগী বিভিন্ন সংগঠনের নেতাকর্মীরা অংশগ্রহণ করেন।

জেলা বিএনপির আহ্বায়ক আলমগীর সরকার বলেন, “এই সরকার মানুষের তোয়াক্কা করে না। কারণ তারা জনগণের ভোট চুরি করে ক্ষমতায় এসেছে। তাদের ভোটের দরকার নেই। ঘণ্টায় ঘণ্টায় পেঁয়াজের দাম বাড়ছে আর প্রধানমন্ত্রী পেঁয়াজের ব্যাপারে একটা সমাধান দিয়েছেন। তিনি মানুষকে পেঁয়াজ খেতে মানা করেছেন। সেজন্য তারা পেঁয়াজ না খাওয়ার মতো দায়িত্বহীন পরামর্শ মানুষকে দিচ্ছেন।”

সমাবেশে জেলা বিএনপির সদস্য সচিব জহুরুল আলম, পৌর বিএনপির সভাপতি মাহবুব-উর-রহমান, সদর উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক আখতারুজ্জামান জুয়েল, জেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক মারুফ পারভেজ প্রিন্স, জেলা স্বেচ্ছাসেবক দলের সদস্য সচিব মোর্শেদ আযম, জেলা শ্রমিক দলের যুগ্ম আহ্বায়ক জামিয়ার রহমান বক্তব্য দেন।

গাইবান্ধা

গাইবান্ধা জেলা বিএনপি তাদের দলীয় কার্যালয়ে সামনে প্রতিবাদ সমাবেশ করেছে সোমবার সকালে।

জেলা বিএনপির সভাপতি মইনুল হাসান সাদিক, সাধারণ সম্পাদক মাহমুদুন্নবী, সদর থানা বিএনপির আহ্বায়ক খন্দকার ওমর ফারুক, জেলা যুবদলের সভাপতি রাগীব হাসান চৌধুরী, সাধারণ সম্পাদক আবদুর রাজ্জাক, পৌর বিএনপির সভাপতি শহীদুজ্জামান, জেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক তারেকুজ্জামান সমাবেশে ছিলেন।

তারা পেঁয়াজসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দাম কমানো ও কারাবন্দী বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে নিশর্ত মুক্তির দাবি জানান।