বোরহানউদ্দিনে তাণ্ডব: ‘হ্যাক’ হয়েছিল সেই যুবকের ফেইসবুক আইডি

ভোলায় ফেইসবুক মেসেঞ্জারে যে আইডি থেকে ধর্ম নিয়ে ‘অবমাননাকর’ বক্তব্য দেওয়া হয়েছে, সেটি ‘হ্যাকড’ হয়েছিল বলে পুলিশ নিশ্চিত হয়েছে।

ভোলা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Oct 2019, 04:01 PM
Updated : 20 Oct 2019, 04:17 PM

পুলিশ কর্মকর্তারা বলছেন, মেসেঞ্জারে ওই বক্তব্যের ‘স্ক্রিনশট’ ব্যবহার করেই বোরহানউদ্দিনে উত্তেজেনা সৃষ্টি করা হয়।

এরপর রোববার বোরহানউদ্দিন ঈদগাহ ময়দানে ‘মুসলিম তাওহিদী জনতা’র ব্যানারে বিক্ষোভ সমাবেশ হয় এবং এক পর্যায়ে পুলিশের ওপর হামলা চালায় শত শত মানুষ।

রোববার বেলা পৌনে ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত উপজেলা সদরে দফায় দফায় ওই সংঘর্ষে এক মাদ্রাসাছাত্রসহ চারজন নিহত হন, আহত হন ১০ পুলিশ সদস্যসহ শতাধিক।

সংঘর্ষের মধ্যে পুলিশের দিকে গুলিও ছোড়া হয়; তাতে একজন পুলিশ সদস্য গুরুতর আহত হন বলে পুলিশ সুপার জানান।

ভোলার পুলিশ সুপার সরকার মোহাম্মদ কায়সার বলছেন, ওই অ্যাকাউন্ট ‘হ্যাকড’ হওয়ার বিষয়ে স্থানীয় আলেমদের জানিয়ে আগের দিনই পরিস্থিতি শান্ত করার চেষ্টা করেছিলেন তারা। কিন্তু তারপরও ওই বিক্ষোভ সমাবেশের আয়োজন করা হয়। বিভিন্ন এলাকা থেকে লোক জড়ো করা হয় সেখানে।

ফেইসবুক আইডি হ্যাক হওয়ার বিষয়টি পুলিশ বুঝিয়ে বলার পরও কারা স্থানীয় জনগণকে উসকানি দিল, কারা জমায়েতের আয়োজন করল- সেই প্রশ্ন তুলেছেন অনেকে।

কক্সবাজারের রামুতে বৌদ্ধ সম্প্রদায় এবং ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরে হিন্দু বসতিতেও যে একই কায়দায় গুজব ছড়িয়ে হামলা হয়েছিল, সে কথাও মনে করিয়ে দিয়েছেন অনেকে।

বিপ্লব চন্দ্র শুভ নামের এক যুবক শুক্রবার রাতে বোরহানউদ্দিন থানায় যান জিডি করতে। পুলিশকে তিনি বলেন, তার ফেইসবুক আইডি হ্যাকারের কবলে পড়েছে।

এই পরিস্থিতিতে বিষয়টি তদন্তের জন্য ওই তরুণকে থানা হেফাজতে রেখে দেওয়া হয়। পরে স্থানীয় আরও দুইজনকে পুলিশ জিজ্ঞাসাবাদের জন্য আটক করে।

তদন্তে নেমে পুলিশ জানতে পারে, শুক্রবার বিকাল থেকে ফেইসবুকে শুভর মেসেঞ্জারের একটি ‘স্ক্রিনশট’ ছড়ানো শুরু হয়, যেখানে ইসলাম ধর্ম ও নবীকে নিয়ে কটূক্তি ছিল। এরপর বিষয়টি নিয়ে ফেইসবুকে প্রতিবাদ শুরু হয়।

শনিবার সকালে ওই তরুণের বিচারের দাবিতে বোরহানউদ্দিনের কুঞ্জেরহাট বাজারে ‘মুসলিম তাওহিদী জনতার ব্যানারে মানববন্ধন হয়। পরে বোরহানউদ্দিন থানার সামনে বিক্ষোভও দেখায় তারা।

বোরহানউদ্দিন থানার ওসি এনামুল হক বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, বিপ্লব চন্দ্র শুভর বক্তব্যের ভিত্তিতে শরীফ ওরফে শাকিল এবং ইমন নামে দুই যুবককে পুলিশ আটক করে।

তদন্তে শুভর আইডি থেকে মেসেঞ্জারে আরও কিছু কথপোকথন পাওয়া যায়, যেখানে একজন লিখেছেন, তিনি আইডিটি হ্যাক করেছেন এবং সেটা ফেরত চাইলে শুভকে ৫০০ টাকা দিতে হবে। যোগাযোগের জন্য একটি ফোন নম্বরও দেওয়া হয়েছে সেখানে।

ওসি বলেন, “আমরা প্রাথমিকভাবে নিশ্চিত হয়েছি যে ওেই ফেইসবুক আইড হ্যাকড হয়েছিল। তারপরও সিআইডির ফরেনসিক বিভাগকে বিষয়টি দেখার দায়িত্ব দেওয়া হয়েছে।”  

এদিকে শুভর বিচারের দাবিতে রোববার ঈদগাহ মাঠে বিক্ষোভ সমাবেশ ডেকে ফেইসবুকে প্রচার চালানো শুরু হলে তৎপর হয় ভোলার পুলিশ প্রশাসন।

পুলিশ সুপার (এসপি) সরকার মোহাম্মদ কায়সার বলেন, “আমরা হ্যাকিংয়ের সাথে যারা জড়িত তাদেরকে আটক করেছি। আমরা এ নিয়ে গত রাতে স্থানীয় আলেমদের সাথে কথা বলেছি। তারা বলছে আজকের প্রোগ্রাম হবে না।

“কিন্তু সকাল থেকে আমাদের কাছে খবর আসে, সেখানে মাইকিং হচ্ছে এবং স্টেজ বানানো হচ্ছে। সেখানে গিয়ে আমরা উপস্থিত মুসল্লিদের সাথে কথা বলেছি। এবং আমি নিজে সেখানে বক্তব্য দিয়েছি। তারা সবাই আমার বক্তব্য শুনেছে।

“যখন আমি স্টেজ থেকে নেমে আসি তখন এক দল উত্তেজিত জনতা আমাদের উপর হামলা চালায়। আমরা আত্মরক্ষার্থে একটি রুমে গিয়ে আশ্রয় নেই। যখন তারা আমাদের রুমের জানালা ভেঙে ফেলছে, তখন আমরা প্রথমে শটগানের ফাঁকা গুলি ছুড়ি।”

ওসি এনামুল জানান, পরিস্থিতি নিয়ন্ত্রণে বোরহানউদ্দিনে চার প্লাটুন বিজিবিসহ অতিরিক্ত পুলিশ মোতায়োন করা হয়েছে। পুরো জেলায় থমথমে পরিস্থিতি বিরাজ করছে।