ফেইসবুকে কটূক্তির অভিযোগ, যুবক নিজেই গেল থানায়

ফেইসবুকে ধর্মীয় বিষয় নিয়ে কটূক্তি করার অভিযোগ উঠেছে ভোলার এক তরুণের বিরুদ্ধে।

ভোলা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Oct 2019, 11:36 AM
Updated : 20 Oct 2019, 09:22 AM

শনিবার সকালে ওই তরুণের বিচার দাবি করে বোরহানউদ্দিনের কুঞ্জেরহাট বাজারে ‘মুসলিম তাওহীদি জনতা’র ব্যানারে মানববন্ধন এবং বোরহানউদ্দিন থানার সামনে বিক্ষোভ হয়েছে।

ঘটনার সত্যতা যাচাই করে অভিযুক্তর দৃষ্টান্তমূলক শাস্তির দাবি করেছেন তারা।

বোরহানউদ্দিন থানার ওসি মু. এনামুল হক জানান, তার ‘ফেইসবুক আইডি হ্যাক হয়েছে’ দাবি করে জিডি করতে শুক্রবার রাতে ওই তরুণ নিজের ইচ্ছায় থানায় যান।

তবে বিষয়টি তদন্তের জন্য ওই তরুণকে তাদের হেফাজতে রেখে দেওয়া হয়েছে উল্লেখ করে ওসি বলেন,“তাকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। ঘটনা সত্য প্রমাণিত হলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।”

স্থানীয়দের বরাত দিয়ে পুলিশ জানায়, শুক্রবার বিকালে ওই তরুণের ফেইসবুক আইডি থেকে কুরুচিপূর্ণ একটি মেসেজ তার কয়েকজন ফেইসবুক বন্ধুর কাছে কাছে যায়।

এক পর্যায় কয়েকটি আইডি থেকে ‘মেসেজটির স্ক্রিনশট ফেইসবুকে ছড়ানো’ হয়। এরপর বিষয়টি এলাকায় জানাজানি হলে ‘ফেইসবুকে প্রতিবাদ শুরু হয়।’

এ অবস্থায় সন্ধ্যার পর ওই তরুণ বোরহানউদ্দিন থানায় জিডি করতে যায় বলে জানায় পুলিশ।

ফেইসবুকে ধর্ম অবমাননা করার গুজব ছড়িয়ে দেশের বিভিন্ন জায়গায় ধর্মীয় সংখ্যালঘুদের উপর হামলার নজির রয়েছে।

২০১২ সালের ২৯ সেপ্টেম্বর রাতে কক্সবাজার জেলার রামু উপজেলায় হামলা চালিয়ে লুটপাটসহ ১২টি বৌদ্ধ মন্দির ও ৩০টি বাড়িতে অগ্নিসংযোগ করে একদল লোক। ২০১৬ সালে ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরে রসরাজ নামে এক মৎসজীবীর বিরুদ্ধে এমন অভিযোগ এনে লোকজনকে খেপিয়ে তুলে ঘরবাড়ি ও মন্দিরে হামলা চালানো হয়।